• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

শীতে টমেটো খাওয়া যে কারণে জরুরি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২১  

শীতকালে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় সাধারণ ফ্লু থেকে শুরু করে নানা রকম ব্যাধি বাসা বাঁধে শরীরে। এজন্য শীতে শরীর চাঙ্গা রাখতে বেশি করে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। 

শীতকালীন সবজিগুলো এক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে টমেটো। টমেটো শরীরের জন্য যেমন উপকারী তেমনি ত্বকের জন্যও সেরা দাওয়াই। শীতে শরীর হাইড্রেট রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে টমেটো। 

আমেরিকার আর্কাইভ অব বায়োফিজিক্স অ্যান্ড বায়োকেমিস্ট্রির গবেষণা বলছে, টমেটোতে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট। ফলে অক্সিডেটিভ স্ট্রেস কমে। এ ছাড়াও টমেটোতে ক্যালোরির পরিমাণ বেশ কম। একটি মাঝারি আকারের টমেটোতে থাকে মাত্র ২৫ ক্যালরি। টমেটো ফাইবার সমৃদ্ধ একটি সবজি। ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি-১২, ফোলেট, ক্রোমিয়াম এ সবই থাকে এতে। তাই পুষ্টিবিদরাও এই সবজি পাতে রাখতে বলছেন।

এই সবজিতে থাকে নানা রকমের ক্যারটিনয়েড। লাইকোপেন এবং বিটা-ক্যারোটিন। এই ফাইটোনিউট্রিয়েন্টসগুলো ক্রনিক রোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও একটি মাঝারি আকৃতির টমেটোতে থাকে ৩০০ মিলিগ্রাম পটাসিয়াম। যা এক কাপ টমেটোর রসে থাকে ৫৩৪ মিলিগ্রাম। হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং পেশীর কার্যকলাপের সঙ্গেও সম্পর্ক রয়েছে এই সবজির।

রক্ত চলাচলের ক্ষেত্রে জরুরি ভূমিকা রয়েছে লাইকোপেনের। এটি লিপিড পারঅক্সিডেশন কমায়। রক্তে খারাপ কোলেস্টেরল (এলডিএল) ও ট্রাইগ্লিসারাইডের পরিমাণও কমায় এটি। টমেটোর বিটা-ক্যারোটিন মেটাবলিক সিনড্রোমের সম্ভাবনা কমায়। এই দু’টি অ্যান্টি অক্সিড্যান্ট ছাড়াও নারিনজেনিন এবং ক্লোরোজেনিক অ্যাসিড থাকে টমেটোতে। যেগুলো ফ্রি র‌্যাডিকালের গতিবিধি কমায়।

জার্নাল অব দ্য ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট বলছে, প্রস্টেট, ফুসফুস, পাকস্থলী, কোলন, রেক্টাম, খাদ্যনালী, মুখগহ্বর, স্তন, সার্ভিক্সের ক্যানসারের ঝুঁকি কমায় টমেটোয় উপস্থিত লাইকোপেন। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজম শক্তি বাড়াতে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, কোলনের স্বাস্থ্য ভালো রাখে। 

ক্যান্সার প্রতিরোধী হিসেবে টমেটো রোজ খাওয়া যেতে পারে। তবে প্রচুর পরিমাণে নয়। কিডনির অসুখ বা ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে হবে এই সবজি। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা