• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

সদস্যদের বিক্রয় দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দিল বিসিএস

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ জুন ২০২০  

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘আর্ট অব নেগোসিয়েশন ফর সেলস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। ৪ জুন অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে স্বাগত বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ.এইচ.এম. শফিকুজ্জামান।

তিনি বলেন, একজন বিক্রেতাকে সবসময় হাস্যোজ্জ্বল থাকা উচিৎ। তার এই বিনয়ী চাহনি ক্রেতার মনে একটি ইতিবাচক ভাবনার সৃষ্টি করে। এতে ক্রেতা বিক্রেতার কাজ থেকে কিনতে আগ্রহী হন। আর্ট অব নেগোসিয়েশন পণ্য বেচাকেনায় গুরুত্বপূর্ণ একটি বিষয়। মূলত এই বিষয়টার উপর নির্ভর করবে আপনি কতটা সফল বিক্রেতা? তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের মধ্যেও পণ্য বেচাকেনায় স্মার্টনেস থাকা জরুরী। বিসিএস এর সদস্যদের জন্য আজকের বিষয়ের প্রশিক্ষণটি ব্যবসাকে আরো বেগবান করতে সহায়ক হবে।

অনলাইন প্রশিক্ষন কর্মসূচিতে বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। তিনি বলেন, যেকোন ব্যবসায় সেলস বা বিক্রয় হলো হৃদপিন্ড। একটি ব্যবসায় প্রতিষ্ঠানের সফলতা এবং ব্যর্থতা অনেকাংশে বিক্রয়ের উপর নির্ভর করে। বিক্রয়ের ক্ষেত্রে সন্ধিস্থাপনের কৌশল নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ বিষয়। তথ্যপ্রযুক্তি ব্যবসায় সফলতার জন্য আজকের আলোচ্য বিষয়টি আমাদের মধ্যে প্রভাব বিস্তার করবে। সকলের সহায়তায় বিসিএস এমন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন চলমান রাখবে।

বিসিএস যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (বিএসডিআই) এর নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন। অনলাইনে প্রায় তিন শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিটি বিসিএস এর ফেসবুক পেজে প্রচারিত হয়। এসময় প্রায় ৩ হাজার দর্শনার্থী প্রশিক্ষণ কর্মসূচিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে উপভোগ করেন।

‘আর্ট অব নেগোসিয়েশন ফর সেলস’ সম্পর্কে সম্যক ধারণা দিয়ে কে এম হাসান রিপন বলেন, কোন পণ্য বিক্রির সময় আপনাকে তিনটি ‘এস’ এর কথা মনে রাখতে হবে।

বিক্রেতাকে ক্রেতার স্থান থেকে তার চাহিদা বুঝতে হবে। সেবক(সার্ভেন্ট মেন্টালিটি), শেয়ার(অভিজ্ঞতা এবং জ্ঞান) এবং সলভ দেয়ার প্রবলেম (সমস্যার সমাধান)। আমাদের সমস্যা হলো আমরা প্রথম দুইটি ‘এস’ বাদ দিয়ে তৃতীয় ‘এস’ এ চলে যাই। মনে রাখতে হবে একজন ক্রেতা আপনার পণ্য কিনে না, বিশ্বাস কিনে। আপনাকে সাহস রাখতে হবে। কখনো ভাবা যাবে না ক্রেতা আমাকে প্রত্যাখ্যান করবেন। আপনার আত্মবিশ্বাস নিজেকে দারুণভাবে উপস্থাপন করতে সহায়ক হবে। সুতরাং বিক্রি করার আগে ক্রেতার চাহিদা বুঝার দক্ষতা অর্জন করতে পারলেই বিক্রয়ে আপনি সুপারস্টার হতে পারবেন।

আড়াই ঘণ্টার সেশনে তিনি ‘বিক্রয়ে সমঝোতার শিল্প’ সম্পর্কে দর্শনার্থীদের একটি স্বচ্ছ ধারণা প্রদান করেন।

প্রশিক্ষণ কর্মসূচিতে বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম, কোষাধ্যক্ষ মো.কামরুজ্জামান ভূঁইয়া এবং পরিচালক মো. রাশেদ আলী ভূঁঞা প্রযুক্তি ব্যবসায় বিক্রয় কৌশল সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেন। এই সেশনে পাপোয়া নিউগিনি থেকে ড. মোজাম্মেল, বিসিএস এর প্রাক্তন সভাপতি এস এম ইকবাল, জ্যেষ্ঠ সদস্য শাফকাত হায়দার, গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এএসএম আবদুল ফাত্তাহসহ অন্যান্যরা বিক্রয়ের ক্ষেত্রে কী কী কৌশল ব্যবহার করা উচিৎ সে সম্পর্কে নিজেদের বক্তব্য উপস্থাপন করেন।

প্রসঙ্গত, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা