• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

সালামিতে ৫০০ টাকার জায়গা নিয়েছে নতুন ২০০ টাকা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৬ মে ২০২০  

মুজিববর্ষ উপলক্ষে প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমান প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। গত ১৮ মার্চ এটি দেশের বাজারে আসে। এর আগে, ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নতুন ২০০ টাকার নোট ও স্মারক মুদ্রা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই এবারের ঈদে নতুন নোট হিসেবে ২০০ টাকার চাহিদা ব্যাপক দেখা যায়। ঈদের সালামিতেও এই নোটের ব্যবহার বেশি ছিল। 

ঈদের খুশি যেন শতগুণে বাড়িয়ে দেয় সালামি। আর সেই আনন্দ বেড়ে যায় নতুন টাকায় সালামিটা পেলে। পরিবারের বড়জনদের কাছ থেকে নতুন টাকার সালামির আশাতেই থাকে ছোট সদস্যরা। তাই ঈদ এলেই বেড়ে যায় নতুন টাকার কদর। নতুন নোট হিসেবে এবার তাই ২০০ টাকাই সবচেয়ে বেশি সালামি হিসেবে দেয়া হয়েছে। 

২০০ টাকা সালামি হিসেবে অনেকে বেশ খুশি হয়েছে আবার অনেকেই বেজার হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এর প্রকাশ দেখতে পাওয়া যায়। অনেকেই ২০০ টাকা সালামি পেয়ে ফেসবুকে পোস্ট দিয়েছে এমন - ‘যাক বাবা ২০০ টাকার নোট। অসাধারণ!!!’ অনেকেই আবার লিখেছেন - ‘এই নোটটির জন্য এবার ৫০০ টাকা সালামি পেলাম না!! ধুর’

উল্লেখ্য, শতভাগ কটন কাগজে মুদ্রিত এবং ইউভি কিউরিং ভার্নিশযুক্ত গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটির আকার নির্ধারণ করা হয়েছে ১৪৬ মিমি/৬৩ মিমি। স্মারক ব্যাংক নোটটির সম্মুখভাগের বাম পাশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে নোটের মূল্যমান ‘২০০’ ও ‘২০০’ ডিজাইন হিসেবে মুদ্রিত রয়েছে।

এছাড়া নোটের উপরের অংশে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ‘১৯২০-২০২০’, উপরে ডান দিকে কোনায় ইংরেজিতে মূল্যমান ‘২০০’ ও ডান দিকে নিচে কোনায় বাংলায় মূল্যমান ‘২০০’ লেখা রয়েছে। নোটের পেছন ভাগে ডান দিকে গ্রামবাংলার বহমান নদী ও নদীর পারের দৃশ্য (নদীর বুকে নৌকা, পারে পাটক্ষেত ও নৌকায় পাট বোঝাইয়ের দৃশ্য) এবং এর বাম পাশে বঙ্গবন্ধুর যুক্তফ্রন্টের মন্ত্রী থাকাকালীন একটি ছবি মুদ্রিত রয়েছে। নোটের উপরিভাগে ইংরেজিতে ‘Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman Centenary 1920-2020’ এবং নিচে বাম দিকে কোনায় ‘Birth Centenary’ লেখা রয়েছে। নোটের উপরে বাম কোণে বাংলায় মূল্যমান ‘২০০’ ও ডান কোণে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং নিচে ডান দিকের কোণে ইংরেজিতে মূল্যমান ‘২০০’ লেখা রয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা