• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

হোটেল বন্ধ রেখে তৈরি হচ্ছে মাস্ক, বিক্রি সাড়ে সাত টাকায়

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

বিভিন্ন দুর্যোগ ও জরুরি অবস্থায় দেশের ব্যবসায়ীরা পণ্যের কৃত্রিম সংকট তৈরি করে দাম বৃদ্ধিতে ব্যস্ত হয়ে পড়ে। বর্তমান সময়ের সব থেকে ভয়ঙ্কর সংকট করোনা ভাইরাসের দোহাই দিয়েও নিজেদের পকেট ভরতে ব্যস্ত অনেক ব্যবসায়ী। ১০ টাকার মাস্ক ৩০ টাকা থেকে শুরু করে ১শ-২শ টাকাও বিক্রি করছে অসাধু ব্যবসায়ীরা। 

কেউ কেউ আবার হাসপাতালের ব্যবহৃত মাস্ক কুড়িয়ে এনে, ধুয়ে ও শুকিয়ে বিক্রি করছে। চারদিকে অসাধু মানুষ ও ব্যবসায়ীদের মাঝে অতিরিক্ত টাকা আয়ের চিন্তা। সেই মুহূর্তে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে মাস্ক তৈরি করে স্বল্প মূল্যে বাজারজাত করছেন ভূমি বুক ক্যাফে নামে একটি খাবারের প্রতিষ্ঠান। এই মহতি উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বাগেরহাটের সুশীল সমাজসহ সাধারণ মানুষ।

শুক্রবার (২০ মার্চ) বিকেল থেকে বাগেরহাট প্রেসক্লাব ভবনের তৃতীয় তলায় অবস্থিত ভূমি বুক ক্যাফে তাদের কার্যক্রম বন্ধ রেখে মাস্ক তৈরি শুরু করে। ইতোমধ্যে তারা ৩ হাজার মাস্ক তৈরি করেছে। তারা মোট ১৫ হাজার মাস্ক তৈরি করবে। 

প্রতিষ্ঠানটি সাড়ে সাত টাকা দরে একটি মাস্ক বিক্রি করছে। এত কম দামে মাস্ক পেয়ে কিনছেন অনেকেই। একজন ব্যক্তি সর্বোচ্চ পাঁচটি মাস্ক কিনতে পারবেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। নিজেদের তৈরিকৃত মাস্ক ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছে বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

ভূমি বুক ক্যাফে কর্তৃপক্ষ বলছে, শুধু ব্যবসার উদ্দেশ্যে নয় সেবার মানসিকতা নিয়ে আমরা এ প্রতিষ্ঠান গড়েছি। আমরা জানি প্রাণ বাঁচলে, মানুষ বাঁচলে ব্যবসা আরও হবে। যারা ভূমির কাস্টমার তারাই ভূমির প্রকৃত মালিক। তারা থাকলে এই প্রতিষ্ঠান থাকবে, তারা না থাকলে এই প্রতিষ্ঠান থাকবে না। ক্রেতা, আমাদের নিজস্ব কর্মী ও জনসাধারণের নিরাপত্তার কথা চিন্তা করেই আমরা এই উদ্যোগ নিয়েছি।

ভূমি বুক ক্যাফের কর্মকর্তা মীর জায়েসী আশরাফি জেমস বলেন, জনসমাগম এড়াতে আমরা খাবারের প্রতিষ্ঠান বন্ধ করেছি। বাজারে বেশি দামে মাস্ক বিক্রি হচ্ছে। ফলে হতদরিদ্র ও সাধারণ মানুষ মাস্ক কিনতে হিমশিম খাচ্ছে। তাই আমরা স্বেচ্ছাশ্রমে মাস্ক তৈরি করে সরঞ্জামের দাম হিসেবে মাত্র সাড়ে সাত টাকায় বিক্রি করছি। একজন ব্যক্তি আমাদের কাছ থেকে একসঙ্গে পাঁচটি মাস্ক কিনতে পারবেন। মোবাইল ফোনের মাধ্যমে অর্ডার দিয়েও মাস্ক সংগ্রহ করতে পারবেন বলে জানান তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা