• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

২০১১ বিশ্বকাপ নিয়ে শ্রীলঙ্কায় তদন্ত শুরু

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১ জুলাই ২০২০  

৯ বছর আগের ফাইনাল। যে ফাইনাল জিতে দ্বিতীয়বারের মতো শ্বিকাপ উঁচিয়ে ধরে ভারত। এত বছর পরে এসে অভিযোগ উঠেছে ম্যাচটি পাতানো ছিল। ভারতের কাছে শিরোপা বিক্রি করেছিল শ্রীলঙ্কা। চলতি মাসের শুরুতে এমনই অভিযোগ করেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগে।

এমন অভিযোগে রীতিমতো শোরগোল পড়ে যায় ক্রিকেট বিশ্বে। শ্রীলঙ্কা ক্রিকেটও নড়েচড়ে বসে। ২০১১ বিশ্বকাপ ফাইনালে আসলেই এমন হয়েছে কিনা, সেটা জানতে শ্রীলঙ্কায় তদন্তও শুরু হয়ে গেছে। লঙ্কান পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট তদন্ত শুরু করেছে।

মুম্বাইয়ে অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী অভিযোগ তোলেন। তার অভিযোগ, ভারতকে ফাইনাল ম্যাচটি ছেড়ে দিয়েছিল শ্রীলঙ্কা। আর ওই ঘটনায় শ্রীলঙ্কার বেশ কয়েকজন ক্রিকেটার জড়িত ছিলেন।

আলুথগামাকে একাই ম্যাচটি নিয়ে প্রশ্ন তোলেননি। শ্রীলঙ্কাকে ৯৬ বিশ্বকাপ জেতানো অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাও ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে এরআগে সন্দেহ প্রকাশ করেন। তিনিও ম্যাচটি নিয়ে তদন্তের আহ্বান জানিয়েছিলেন।

আলুথগামাগের অভিযোগের পর বিষয়টি আরও বেগবান হয়েছে। শ্রীলঙ্কার কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, ২০১১ বিশ্বকাপে প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা লঙ্কান সাবেক অধিনায়ক অরবিন্দ ডি সিলভাকে মঙ্গলবার তদন্ত কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করার জন্য তলব করা হয়েছে।

এমন অভিযোগ ওঠায় প্রতিক্রিয়া না জানিয়ে থাকতে পারেননি ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কার দলের দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। সেই বিশ্বকাপে অধিনায়কত্বের দায়িত্ব পালন করা সাঙ্গাকারা অবশ্য অভিযোগ উড়িয়ে দেন। কিন্তু আলুথগামাগেকে প্রমাণ দিতে বলেছেন জয়াবর্ধনে।

২০১১ বিশ্বকাপের ফাইনালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ২৭৪ রান তোলে শ্রীলঙ্কা। জয়াবর্ধনে খেলেন ১০৩ রানের দারুণ এক ইনিংস। জবাবে গৌতম গম্ভীর ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ব্যাটে চড়ে ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা