• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

বাগেরহাটে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (১৩ নভেম্বর) সকালে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, বাগেরহাটের আয়োজনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

মেরিন টেকনোলজি মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, বাগেরহাটের অধ্যক্ষ  প্রকৌশলী মোঃ শামিম হোসেনের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন বাগেরহাট সরকারি কারিগরি স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ হারুন অর রশীদ, বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, ষাটগম্বুজ মসজিদের ইমাম ও খতিব মাওলানা হেলাল উদ্দিন, বাগেরহাট সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আজগর আলী, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, বাগেরহাটের প্রশিক্ষক মাজহারুল হাসান খান, মোঃ হাবিবুল্লাহ, অভিষেক সরকার প্রমুখ।

সেমিনারে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়নের জন্য করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কিভাবে একজন অভিবাসন প্রত্যাশী নিরাপদে এবং কম খরচে বিদেশে যেতে পারে সি বিষয়ে পরামর্শ প্রদান করেন বক্তারা।

ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, বাগেরহাটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ শামিম হোসেন বলেন, বাংলাদেশের থেকে বিদেশে শ্রমের মূল্য অনেক বেশি। যার ফলে বিদেশে যাওয়ার জন্য আমাদের যুব সমাজের অনেকেরই আগ্রহ থাকে। তবে বিদেশ যাওয়ার ক্ষেত্রে কোন দেশে যাচ্ছি, কেন যাচ্ছি, কি কাজে যাচ্ছি সেসব বিষয়ে ভালভাবে খোজ নিতে হবে। যে কাজের জন্য বিদেশ যাওয়া হবে সেই কাজের উপর দক্ষতা অর্জন করতে হবে। ওই দেশে যাওয়ার জন্য সরকারি ফি কত তা জানতে হবে। না হলে প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এসবের পাশাপশি বিদেশগামীদের প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত সংক্ষিপ্ত প্রশিক্ষন গ্রহণের পরামর্শ দেন তিনি।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, একটা সময় ছিল জনসংখ্যাকে বাংলাদেশের প্রধান সমস্যা হিসেবে দেখা হত। কিন্তু আজ সেই জনসংখ্যা আমাদের সম্পদে পরিনত হয়েছে। তবে আমাদের এই বিপুল জনগোষ্ঠীকে আরও বেশি দক্ষ হতে হবে। তথ্য প্রযুক্তি, প্রকৌশল, শিক্ষা-চিকিৎসাসহ সব ধরনের বিষয়ে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। এসবের পাশাপাশি নতুন নতুন উদ্যোক্তা তৈরির মাধ্যমে বেকারত্ব নিরসনে ভূমিকা রাখতে হবে। শুধু চাকুরীর পিছনে না ঘুরে প্রত্যেককে তার পছন্দের বিষয়ে দক্ষ হওয়ার পরামর্শ দেন জেলার এই শীর্ষ কর্মকর্তা।

সেমিনারে বিদেশ গমনেচ্ছুক বিভিন্ন শ্রম পেশার ১২০ জন নারী পুরুষ অংশগ্রহন করেন। অংশগ্রহনকারীদের মধ্যে নিরাপদ অভিবাসন তথ্য সহায়িকা, প্রবাসীদের ঋণ প্রাপ্তী নির্দেষিকা ও বিদেশ গমনেচ্ছুদের জন্য প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত বিভিন্ন ট্রেডের প্রশিক্ষন সহায়িকা এবং সনদ বিতরণ করা হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা