• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

ষাট গম্বুজ বার্তা
আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের দুটি পুরস্কার অর্জন

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের দুটি পুরস্কার অর্জন

বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নিয়ে ৬টি পুরস্কারের মধ্যে দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। জুম অনলাইনে ৩ দিন ব্যাপী আন্তর্জাতিক এই অলিম্পিয়াডে (আইবিসিওএল) প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লক চেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা বিজয়ীদের নাম ঘোষণা করেন। সোমবার ( ৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আইসিটি বিভাগ।

১২:১৪ পিএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

জনপ্রিয় হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ‌‌‌‘ডিসকর্ড’

জনপ্রিয় হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ‌‌‌‘ডিসকর্ড’

বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠছে সামাজিক যোগাযোগের অ্যাপ ‘ডিসকর্ড’। বাংলাদেশেও দলভিত্তিক অনলাইন গেম খেলার সময় ভয়েস চ্যাট যোগাযোগের জন্য গেমারদের প্রথম পছন্দ ডিসকর্ড।

০২:৫৮ পিএম, ৬ জুলাই ২০২০ সোমবার

মাস্কসহ চেহারা শনাক্ত করবে স্পর্শহীন প্রযুক্তি

মাস্কসহ চেহারা শনাক্ত করবে স্পর্শহীন প্রযুক্তি

বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে কর্মীর শরীরের তাপমাত্রা নির্ণয় ও মাস্কসহ মুখ শনাক্তকরণ বিষয়টি জরুরি হয়ে দেখা দিয়েছে।

০২:০৬ পিএম, ৫ জুলাই ২০২০ রোববার

পাবজি খেলার নেশায় ১৬ লাখ টাকা শেষ!

পাবজি খেলার নেশায় ১৬ লাখ টাকা শেষ!

বিশ্বজুড়ে জনপ্রিয় গেম পাবজি। এই পাবজি গেম খেলতে গিয়ে এক বাবাকে পথে বসিয়েছে কিশোর ছেলে। কারণ ওই কিশোরের কাছে তার বাবার তিনটি ব্যাংক অ্যাকাউন্ট এর অ্যাক্সেস ছিল।

১২:৩৪ পিএম, ৪ জুলাই ২০২০ শনিবার

কোভিড–পরবর্তী বিশ্ব নিয়ে টেলিনরের ৩ পূর্বাভাস

কোভিড–পরবর্তী বিশ্ব নিয়ে টেলিনরের ৩ পূর্বাভাস

অবকাঠামো, কর্মসংস্থান ও সামাজিক সুরক্ষার নতুন সব বিষয় সামনে নিয়ে এসেছে কোভিড-১৯ সংকট। কোভিড–পরবর্তী বিশ্ব নিয়ে টেলিনর পক্ষ থেকে গবেষণা করে তিনটি পূর্বাভাস দেওয়া হয়েছে। এতে নতুন এক বিশ্ব গঠনে সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনকে অন্যান্য সময়ের চেয়ে অনেক দ্রুত ঘটার কথা বলা হয়েছে। টেলিনরের গবেষণা বলছে, আগের অবস্থায় ফিরে যাওয়া আর হবে না।

টেলিনরের পূর্বাভাস অনুযায়ী, কোভিড–পরবর্তী বিশ্বে নতুন অবকাঠামো নতুনভাবে কাজের প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে। প্রথাগত অফিসের প্রয়োজনীয়তা কমবে। বাড়ি কিংবা নিরপেক্ষ কর্মপরিবেশ থেকে কাজ করার ক্ষেত্রে কর্মীদের সংখ্যা বাড়বে। সরকার আরও বেশি ডিজিটাল এবং যোগাযোগ অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে শহরগুলোকে কীভাবে সংগঠিত করা যায়, তা নিয়ে নতুন চিন্তাভাবনা শুরু করবে। নতুন কাজের ক্ষেত্র কর্মীদের শহরের নানা প্রান্তে এবং আবাসিক এলাকার কাছাকাছি থাকতে সহায়তা করবে, যা যাতায়াতের সময় বাঁচাবে। দূষণের পরিমাণ কমাবে। নতুন কাজের ক্ষেত্র বৃদ্ধি পাবে। ফলে শহর হবে পরিবেশবান্ধব এবং পথচারীদের চলাচলে সহায়ক।

টেলিনরের গবেষণা অনুযায়ী, নতুন ধরনের চাকরির সম্ভাবনা দেখা দেবে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) আরও কার্যকর উপায়ে কর্মী নিয়োগের বিষয়ের ক্ষেত্রে রূপান্তর ঘটাবে। নিয়োগকর্তা ও সম্ভাব্য প্রার্থীদের তথ্যগুলো বিশ্লেষণ করে অ্যালগরিদম স্বয়ংক্রিয়ভাবে যাচাই-বাছাই করে অনুপযুক্ত প্রার্থীকে বাদ দেবে এবং উপযুক্ত প্রার্থীকে সংযুক্ত করবে। এআই কর্মীদের হালনাগাদ থাকতে সাহায্য করবে এবং ভবিষ্যৎ ও পরিবর্তনশীল চাকরির বাজারের জন্য নিজেদের প্রস্তুত করতে গুরুত্বপূর্ণ দক্ষতাগুলো অর্জনের জন্য প্রশিক্ষণের প্রয়োজনীয়তা চিহ্নিত করবে।

টেলিনর পূর্বাভাস দিয়েছে, সংক্রামক রোগ প্রসারের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে ডেটা বা তথ্য গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠছে। গতিবিধি বিশ্লেষণ রোগ পূর্বাভাসের চেয়েও বেশি তথ্য প্রদানের সম্ভাবনা রয়েছে। এ তথ্য স্মার্ট সিটি পরিকল্পনা, পরিবেশগত বিশ্লেষণে সহায়তাসহ শিল্পখাতের প্রবৃদ্ধিতে সহায়তা করতে পারে।
টেলিনর রিসার্চের ভাইস প্রসিডেন্ট গর্ম আন্দ্রিয়াস গিরননেভেত বলেছেন, ‘এই বৈশ্বিক মহামারি আমাদের দেখিয়েছে সকল উদ্ভাবনের মূলেই রয়েছে প্রয়োজনীয়তা। এটা স্পষ্ট যে, আমরা যেভাবে আমাদের শহর, প্রতিষ্ঠান ও সমাজ পরিচালনা করি সেখানে ব্যাপক পরিবর্তন আসবে। পেন্ডুলামের কাটা এখন পরিবর্তনের দিকে। মহামারি আমাদের সবাইকে প্রচলিত ধারণার বাইরে ভাবতে সহায়তা করছে। আমাদের সামাজিক ও অর্থনৈতিক আচরণে পরিবর্তন আসবে। তাই, সরকার ও নেতাদের জন্য এখনই সময় নতুন করে ভাববার।’

০৩:১৫ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

আপনার স্মার্টফোন কতটা নোংরা?

আপনার স্মার্টফোন কতটা নোংরা?

সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে বিছানায় যাওয়া পর্যন্ত স্মার্টফোন নিত্যসঙ্গী। কিন্তু আপনার প্রিয় স্মার্টফোনটি কতটা পরিস্কার? সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে আমরা স্মার্টফোনকে যতটা পরিষ্কার ভাবি আসলে তা নয়। স্মার্টফোনের গায়ে লেগে থাকে অসংখ্য জীবাণু।

০৪:৩১ পিএম, ২ জুলাই ২০২০ বৃহস্পতিবার

দ্বিগুণ মেয়াদসহ সেরা কলরেট এয়ারটেলে

দ্বিগুণ মেয়াদসহ সেরা কলরেট এয়ারটেলে

গ্রাহকদের জন্য ২৪ টাকা ও ৪৮ টাকা মোবাইল রিচার্জে দ্বিগুণ মেয়াদসহ বাজারের সেরা রেটে প্রতি মিনিট মাত্র ৪৮ পয়সায় কথা বলার সুযোগ আনলো বন্ধুদের #১ নেটওয়ার্ক এয়ারটেল।

০২:৩৮ পিএম, ১ জুলাই ২০২০ বুধবার

৯৫ হাজারে ইলেকট্রিক গাড়ি

৯৫ হাজারে ইলেকট্রিক গাড়ি

পরিবেশবান্ধব এবং খরচ কম তাই পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠেছে ইলেকট্রিক গাড়ি। বাংলাদেশেও পাওয়া যাচ্ছে এমন গাড়ি। চায়না লোংসিদা বাংলাদেশ কোম্পানি লিমেটেড নামের একটি প্রতিষ্ঠান দেশে বিভিন্ন ধরনের ইলেকট্রিক বাহন বিক্রি করছে।

১২:৪২ পিএম, ৩০ জুন ২০২০ মঙ্গলবার

করোনাও রুখবে, অনুবাদও করবে ‘স্মার্ট মাস্ক’

করোনাও রুখবে, অনুবাদও করবে ‘স্মার্ট মাস্ক’

করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি অনেকখানিই এড়ায় মাস্ক। সেটি দিয়ে অনুবাদের কাজও হবে! এমনকি কণ্ঠকে লেখায় রূপান্তর, কল করা বা ব্যক্তির কথাকে আরো জোরালো করে মাস্কটি।

০২:৫৮ পিএম, ২৯ জুন ২০২০ সোমবার

৫০ সেকেন্ডেই চীনা কোম্পানির নতুন সব ফোন কিনে নিলো ভারতীয়রা

৫০ সেকেন্ডেই চীনা কোম্পানির নতুন সব ফোন কিনে নিলো ভারতীয়রা

সীমান্তে সংঘর্ষের ঘটনায় ভারতজুড়ে চলছে চীনা পণ্য বয়কট। ভারতীয়দের ঘরের চাইনিজ টিভি এবং অন্যান্য ব্যবহার্য জিনিসপত্র ধ্বংস করার ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ঠিক এমন সময়েই মাত্র ৫০ সেকেন্ডেই চীনা কোম্পানি রেডমির নতুন সব ফোন বিক্রি হয়ে গেল ভারতে!

রেডমি নোট নাইন প্রো ম্যাক্স মডেলের ডিভাইসটি ভারতের বাজারে আসার প্রথম দিনেই ৫০ সেকেন্ডে ‘আউট অব স্টক’ হয়ে যায়। এই ঘটনায় চীনা পণ্য বয়কটের ডাকের বিষয়টি প্রশ্নের মুখে পড়েছে। খবর জি নিউজ

রেডমি কোম্পানির ভারতের প্রধান মনুকুমার জৈন বুধবার টুইট করে জানান, আজকের সেলে ৫০ সেকেন্ডেরও কম সময়ে স্টক শেষ হয়ে যায়। পরের সপ্তাহে এটি আরো বেশি পরিমাণে বাজারে আনতে আমরা অনেক পরিশ্রম করে যাচ্ছি।

চীনা কোম্পানির স্মার্টফোনের যথেষ্ট চাহিদা রয়েছে ভারতের বাজারে। এর মূল কারণ, কম দামে ভালো পণ্য। যেটি দুই দেশের মধ্যে সীমান্ত উত্তেজনার মধ্যে ভাটা পড়েনি।

০২:৪৮ পিএম, ২৮ জুন ২০২০ রোববার

৫০ সেকেন্ডেই রেডমির নতুন ফোন ‘স্টকআউট’

৫০ সেকেন্ডেই রেডমির নতুন ফোন ‘স্টকআউট’

বাজারে আসা সঙ্গে সঙ্গেই বিক্রি হয়ে গেল সব রেডমি নোট নাইন প্রো ম্যাক্স। জনপ্রিয় চীনা প্রতিষ্ঠানটির নতুন স্মার্টফোন ভারতের বাজারে আসার প্রথম দিনের ৫০ সেকেন্ডে 'আউট অব স্টক' হয়ে গেল।

১২:১৩ পিএম, ২৭ জুন ২০২০ শনিবার

স্টারলিংক স্পেস ইন্টারনেট ব্যবহারের আহবান স্পেসএক্স-এর

স্টারলিংক স্পেস ইন্টারনেট ব্যবহারের আহবান স্পেসএক্স-এর

বিশ্বজুড়ে দ্রুতগতির ইন্টারনেট ছড়িয়ে দেয়ার স্বপ্ন ইলন মাস্কের। তাই ‘স্টারলিংক’ প্রকল্পের আওতায় গত এক বছরে ৪৮০টি স্যাটেলাইট পাঠিয়েছে স্পেসএক্স। এসব স্যাটেলাইটের মাধ্যমে সরবরাহকৃত ইন্টারনেট পরীক্ষামূলকভাবে ব্যবহারের আহবান জানানো হয়েছে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে।

১২:৪৬ পিএম, ২৬ জুন ২০২০ শুক্রবার

বিকাশ অ্যাপ ব্যবহারে যা জানা জরুরি

বিকাশ অ্যাপ ব্যবহারে যা জানা জরুরি

মোবাইল ব্যাংকিং লেনদেনে বিকাশের জুড়ি নেই। বিকাশ অ্যাপও তাই বেশ জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু এই অ্যাপ দিয়ে লেনদেনের ক্ষেত্রে মাঝে মধ্যে বিড়ম্বনায় পড়তে হয়।

১২:৪৯ পিএম, ২৪ জুন ২০২০ বুধবার

ঘরে বসেই বিকাশে কেনা যাচ্ছে ট্রেন-বাস-লঞ্চ-প্লেনের টিকিট

ঘরে বসেই বিকাশে কেনা যাচ্ছে ট্রেন-বাস-লঞ্চ-প্লেনের টিকিট

স্বাস্থ্যবিধি মেনে সীমিত যাত্রী নিয়ে এ মাসের গোড়ার দিকে চালু হয়েছে ট্রেন, বাস, লঞ্চ ও প্লেন যাত্রার সুযোগ।একইসঙ্গে স্টেশনে ভিড় এড়াতে বাংলাদেশ রেলওয়ের সব টিকিট মিলছে কেবল অনলাইনেই। তাই এ সময়ে গ্রাহকরা কোনো ঝুঁকি না নিয়ে ঘরে বসে বিকাশেই টিকিট কিনছেন ট্রেনসহ বাস, লঞ্চ ও প্লেন যাত্রার।

১০:১৩ এএম, ১৭ জুন ২০২০ বুধবার

ইন্টারনেট সেবাদাতাদের বিশ্ববাজারে নেবে হুয়াওয়ে ক্লাউড

ইন্টারনেট সেবাদাতাদের বিশ্ববাজারে নেবে হুয়াওয়ে ক্লাউড

হুয়াওয়ে ক্লাউড এশিয়া প্যাসিফিক ইন্টারনেট ইন্ডাস্ট্রি সামিট অনলাইন সফলভাবে শেষ হয়েছে। সামিটে বিস্তৃত পরিসরে কৌশলগত বিষয়ের ঘোষণা দিয়েছে হুয়াওয়ে, যা এ অঞ্চলের প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ের ফাইভ-জি, ক্লাউড ও এআই এর সুপরিচিত এবং উদ্ভাবনী প্রযুক্তির সহায়তায় আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়ে যেতে সহায়তা করবে।

১২:৫৭ পিএম, ১৪ জুন ২০২০ রোববার

ফেসবুকের সমস্যা চিহ্নিত করে পেলেন ২৪ লাখ টাকা পুরস্কার

ফেসবুকের সমস্যা চিহ্নিত করে পেলেন ২৪ লাখ টাকা পুরস্কার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি সমস্যা চিহ্নিত করে ৩১ হাজার ৫০০ মার্কিন ডলার পুরস্কার পেয়েছেন ভারতের এক তরুণ। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৪ লাখ টাকা।

০৭:১৮ পিএম, ১১ জুন ২০২০ বৃহস্পতিবার

করোনা মারবে রোবট

করোনা মারবে রোবট

করোনা মারতে রোবট তৈরি করে সাড়া ফেলেছে জাপান। ‘উগো’ নামের হিউম্যানয়েড রোবট তৈরি করেছে তারা।

০৮:১১ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

গ্রুপ অ্যাডমিনদের যে পরামর্শ দিল ফেসবুক

গ্রুপ অ্যাডমিনদের যে পরামর্শ দিল ফেসবুক

জাতিগত বৈষম্য এবং বর্ণবাদ দূর করতে গ্রুপের অ্যাডমিনদের সব বর্ণের মানুষকে যুক্ত করার নতুন পরামর্শ দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান ফেসবুক।

০৫:৩৭ পিএম, ৯ জুন ২০২০ মঙ্গলবার

ব্রাউজারে ক্রোমের আধিপত্য

ব্রাউজারে ক্রোমের আধিপত্য

ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগলের ওয়েব ব্রাউজার গুগল ক্রোম গত মে মাসে বাজার দখলের হিসেবে রেকর্ড অবস্থানে পৌঁছেছে। ইন্টারনেট তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান নেটমার্কেটশেয়ারের তথ্যের উদ্ধৃতি দিয়ে কম্পিউটার ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়, ওয়েব ব্রাউজারের বাজারে ডেস্কটপ ব্যবহারকারীদের মধ্যে ক্রোম ৬৮.২৬ শতাংশ বাজার দখলে রেখেছে। ক্রোমের ধারেকাছে অন্য কোনো ব্রাউজার নেই।

০২:৫৩ পিএম, ৮ জুন ২০২০ সোমবার

সদস্যদের বিক্রয় দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দিল বিসিএস

সদস্যদের বিক্রয় দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দিল বিসিএস

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘আর্ট অব নেগোসিয়েশন ফর সেলস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। ৪ জুন অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

০৩:৩৪ পিএম, ৭ জুন ২০২০ রোববার

করোনাভাইরাস: যেভাবে বদলে যাচ্ছে ক্লিনিং-এর প্রযুক্তি

করোনাভাইরাস: যেভাবে বদলে যাচ্ছে ক্লিনিং-এর প্রযুক্তি

করোনাভাইরাস মহামারির বিস্তার পৃথিবীজুড়ে মানুষের মধ্যে যে সব নতুন অভ্যাস তৈরি করেছে তার মধ্যে ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া, মুখে মাস্ক পরা – এগুলো নিশ্চয়ই অন্যতম।

০৯:৫৫ পিএম, ৬ জুন ২০২০ শনিবার

লুট হওয়া আইফোন বন্ধ করছে অ্যাপল

লুট হওয়া আইফোন বন্ধ করছে অ্যাপল

পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডে বিক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্র। এই সুযোগে অনেকেই অ্যাপল স্টোর থেকে আইফোন লুট করেছেন। অ্যাপল সেই ফোনের লোকেশন দেখে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সেগুলো বন্ধ করে দেবে।

০৮:৫৫ পিএম, ৫ জুন ২০২০ শুক্রবার

প্রোফাইল ছবি পরিবর্তন করে ফেসবুকের শোক প্রকাশ

প্রোফাইল ছবি পরিবর্তন করে ফেসবুকের শোক প্রকাশ

আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর জের ধরে যুক্তরাষ্ট্রে গড়ে ওঠা প্রতিবাদ সহিংসতায় রূপ নিয়েছে। কারণ একজন পুলিশ অফিসার হাঁটু দিয়ে তার গলা চেপে ধরার পর ওই ব্যক্তির মৃত্যু দেশটিতে সংখ্যালঘু বর্ণ সম্প্রদায়ের বিরুদ্ধে পুলিশের নৃশংসতাকে আবার সামনে এনেছে।

০৫:৫৪ পিএম, ৪ জুন ২০২০ বৃহস্পতিবার

গুগলের পর এবার সনির অনুষ্ঠান বাতিল

গুগলের পর এবার সনির অনুষ্ঠান বাতিল

যুক্তরাষ্ট্রের চলমান অস্থিরতার কারণে গেমিং কনসোল প্লে স্টেশন ৫ এর গেম উম্মোচনের ইভেন্ট বাতিল করেছে সনি।

০৭:২৩ পিএম, ৩ জুন ২০২০ বুধবার

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা