• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

৮০০ কোটি আলোকবর্ষ দূর থেকে আসা বেতার তরঙ্গের সন্ধান পেলেন বিজ্ঞান

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৩  

পৃথিবী থেকে ৮০০ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত গ্যালাক্সি থেকে আসা বেতার তরঙ্গের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এটিই এখন পর্যন্ত পৃথিবী থেকে শনাক্ত করা সবচেয়ে দূরের বেতার তরঙ্গ। মহাবিশ্বের প্রায় অর্ধেক বয়সী এই বেতার তরঙ্গ প্রত্যাশার চেয়ে তিনগুণের বেশি শক্তিশালী। ফাস্ট রেডিও বার্স্ট বা দ্রুত গতির রেডিও বিস্ফোরণ (এফআরবি) নামের একধরনের মহাজাগতিক ঘটনার মাধ্যমে উৎপত্তি হয়েছে এই তরঙ্গ।

বেতার জ্যোতির্বিদ্যায় ফাস্ট রেডিও বার্স্ট বা দ্রুত গতির বেতার বিস্ফোরণ (এফআরবি) এক মিলিসেকেন্ডের ভগ্নাংশ থেকে তিন সেকেন্ড পর্যন্ত দৈর্ঘ্যের একটি ক্ষণস্থায়ী বেতার স্পন্দনকে বোঝায়। উচ্চশক্তির এ স্পন্দনের কারণ নিয়ে এখন পর্যন্ত বিস্তারিত তথ্য জানা যায়নি। জ্যোতির্বিজ্ঞানীদের অনুমান, এ ধরনের বিস্ফোরণে এক মিলিসেকেন্ডে নির্গত হওয়া শক্তির পরিমাণ সূর্য থেকে তিন দিনে নির্গত হওয়া শক্তির সমান।

২০২২ সালের জুনে প্রথম অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়ান স্কয়ার কিলোমিটার অ্যারে পাথফাইন্ডার টেলিস্কোপের মাধ্যমে অস্বাভাবিক একটি রেডিও বিস্ফোরণ শনাক্ত করা হয়। এর নাম দেওয়া হয় এফআরবি ২০২২০৬১০এ।

টেলিস্কোপে ধরা পড়া রেডিও বিস্ফোরণের বয়স অনুমান করে গবেষকেরা চমকে যান। গবেষণার ফলাফল ‘সায়েন্স ওয়ান’ নামের সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার সিডনির ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী স্টুয়ার্ট রাইডার বলেন, ‘আমরা জানতাম না যে রেডিও বিস্ফোরণ এত আগেও বিদ্যমান ছিল। চিলির ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরির টেলিস্কোপ ও হাওয়াইয়ের ডব্লিউএম কেক অবজারভেটরির তথ্য ব্যবহার করে গ্যালাক্সি চিহ্নিত করা হয়েছে।’

দ্রুতগতির রেডিও বিস্ফোরণের তরঙ্গ ছায়াপথের মধ্য দিয়ে ভ্রমণ করে। উত্তপ্ত গ্যাসের মধ্য দিয়ে চলার সময় কম-ফ্রিকোয়েন্সির রেডিও তরঙ্গ ধীরগতিতে ছুটতে থাকে। এই অবস্থা রেডিও বিচ্ছুরণ নামে পরিচিত। এই রেডিও তরঙ্গগুলো পৃথিবীর টেলিস্কোপে কিছুটা ভিন্ন সময়ে পৌঁছায়। এই দ্রুতগতির রেডিও বিস্ফোরণকে মহাবিশ্বের রহস্য উন্মোচনে দরকারি একটি মহাজাগতিক ঘটনা বলে মনে করা হয়।

এই বিস্ফোরণ শনাক্ত করার মাধ্যমে বিজ্ঞানীরা অদৃশ্য গ্যালাক্সির অস্তিত্ব টের পান। ৮০০ কোটি বছর আগের দ্রুতগতির রেডিও বিস্ফোরণটি পূর্ববর্তী পর্যবেক্ষণ করা রেডিও বিস্ফোরণের তুলনায় বেশি বিচ্ছুরিত বলে জানা গেছে।

রেডিও বিস্ফোরণটি বেশ শক্তিশালী ছিল বলা যায়। কেমব্রিজের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির জ্যোতিঃপদার্থবিজ্ঞানী কিয়োশি মাসুই বলেন, ‘বিস্ফোরিত শক্তির মাত্রা নিয়ে আমাদের ধারণা বদলাতে হবে। সাধারণ রেডিও বিস্ফোরণের শক্তি অনেক দূর থেকে টের পাওয়া যায়। আমরা এদের শনাক্ত করতে শুরু করেছি। দূরবর্তী বিস্ফোরণের নমুনা থেকে মহাবিশ্ব কীভাবে বিবর্তিত হয়েছিল, সে সম্পর্কে আমরা অনেক কিছু জানতে পারব। বিস্ফোরণটি কয়েকটি গ্যালাক্সির সংঘর্ষ থেকে তৈরি হতে পারে। অনেক গ্যালাক্সি এখনো একত্র হচ্ছে, বড় বড় গ্যালাকটিক দুর্ঘটনা ঘটেই চলেছে। গবেষকেরা মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থা সম্পর্কে আরও ভালো ধারণা তৈরির চেষ্টা করছেন। কেন এমন শক্তিশালী বিস্ফোরণ তৈরি হয়, তা-ও অনুসন্ধান করছেন।’

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা