• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটের কোধলা কালি মন্দিরে ৫দিন ব্যাপী শ্যামা পূজা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

বাগেরহাটের সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের কোধলা সার্বজনীন পূজা মন্দিরে অনুষ্ঠিত হয়ে গেল শ্যামা পূজা উপলক্ষে ৫দিন ব্যাপি বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান।

পূজাকে ঘিরে আয়োজন করা হয় গ্রামীণ মেলা। এবার মোম দিয়ে প্রতিমা তৈরী করে শ্যামা মায়ের পূজা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া দর্শনার্থীদের দৃষ্টি নন্দন করতে বিভিন্ন দেব-দেবীর প্রতিমা সাজিয়া রাখা হয়। মন্দিরের চারপাশে করা হয় আলোকসজ্জা। যুদ্ধ নয় শান্তি এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিক্ষানীয় মূলক প্রতিমা রাখা হয় মন্দিরের বিভিন্ন স্থানে। যা দেখে দর্শনার্থীরা মুগ্ধ হন।

গতবছর এই মন্দিরে কাঁচ দিয়ে প্রতিমা তৈরী করে শ্যামা পূজা করা হয়েছিল বলে আয়োজক কমিটি জানান। শ্যামা পূজা আয়োজক কমিটির সাধারন সম্পাদক পলাশ কুমার সেন জানান, গত শনিবার থেকে বুধবার পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা থেকে আশপাশ এলাকা থেকে অসংখ্য বিভিন্ন বয়সের নারী-পুরুষ সহ অসংখ্য দর্শনার্থী ও ভক্তবৃন্দের আগমনে এই মন্দিরে। তাদের ভীড়ে মূখোরিত হয়ে উঠে মন্দির এলাকা।

বুধবার সিঁদুর খেলা ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে সুসম্পন্ন হয়েছে এই পূজা অনুষ্ঠান। পূজা দেখতে আসা বিপুল দে ও কলেজ ছাত্র রাতুল দে সহ অনেক দর্শনার্থী বলেন, এখানে এসে খুব ভাল লেগেছে। সুন্দর পরিবেশে এখানে পূজা অনুষ্ঠান ও মেলা ঘুরে দেখলাম। শ্যামা পূজা আয়োজক কমিটির সভাপতি শ্যামল সেন জানান, প্রদীপ প্রজ্জননের মধ্য দিয়ে শ্যামা পূজা আনুষ্ঠানিকতা শুরু হয়।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি নিলয় কুমার ভদ্র, সাধারন সম্পাদক মধু সূদন দাম, মন্দির কমিটির সভাপতি মহাদেব কুমার সেন, সাধারন সম্পাদক মিলন দাম, শ্যামা পূজা আয়োজক কমিটির সভাপতি শ্যামল সেন, সহ-সভাপতি নিতাই কৃষ্ণ হালদার, সাধারন সম্পাদক পলাশ কুমার সেন, সহ-সাধারন সম্পাদক মিত্যুঞ্জয় হালদার, কোষাধ্যক্ষ লিটন দাম, কমিটির অন্যান্য সদস্য সহ অসংখ্য দর্শনার্থী ও ভক্তবুন্দ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা