• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে অভিযানের খবরে কমল পেঁয়াজের দাম

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩  

সারা দেশের মতো বাগেরহাটেও বেড়েছে পেঁয়াজের দাম। দুদিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৬০ থেকে ১২০ টাকা।

বর্তমানে খুচরা বাজারে ১৮০ থেকে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রোববার (১০ ডিসেম্বর) বিকেলে বাগেরহাট শহরের প্রধান বাজারে অভিযান চালায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।
 
অভিযানের খবরে প্রতি কেজি পেঁয়াজের দাম নেমে আসে ১৫০ থেকে ১৬০ টাকায়। বেশিরভাগ দোকানি কেনা দামের চেয়ে কেজি প্রতি ১০ টাকা লাভে পেঁয়াজ বিক্রির অঙ্গীকার করেন।

অথচ অভিযান শুরুর আগে ১৮০ থেকে ২৪০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হয়েছে এ বাজারে।  

কেনা দামের চেয়ে ৩০ থেকে ৬০ টাকা লাভে প্রতি কেজি পেঁয়াজ ১৭০ থেকে ১৯০ টাকায় বিক্রির অপরাধে তিন ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান।

তিনি বলেন, অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে তিন ব্যবসায়ীকে মোট পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সবাইকে পেঁয়াজ কেনা ও বিক্রির দামের তালিকা প্রকাশ্যে টানিয়ে দিতে বলা হয়েছে। ব্যবসায়ীদের প্রতি কেজি পেঁয়াজে সর্বোচ্চ ১০ টাকা লাভ রেখে বিক্রি করতে বলা হয়েছে। বাজার দর স্বাভাবিক রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এমন অভিযান চলবে।

এছাড়া দাম বাড়ার খবরে প্রয়োজনের চেয়ে অতিরিক্ত পেঁয়াজ না কিনতেও ভোক্তাদের প্রতি আহ্বান জানান এ কর্মকর্তা।
বাগেরহাট শহরের বাইরে অন্যান্য উপজেলা সদর ও বিভিন্ন বড় বাজারে ১৮০ থেকে ২৪০ টাকা কেজি পেঁয়াজ বিক্রির খবর পাওয়া গেছে।  

গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৭ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে। ভারত পেঁয়াজ রপ্তানি করছে না এ খবর ছড়িয়ে পড়ার পর পেঁয়াজের দাম লাগামহীনভাবে বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।  

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা