• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দীর্ঘ ৩ মাস পর দ্বার খুলেছে সুন্দরবনের

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

দীর্ঘ তিন মাসের নিষেধাজ্ঞার পর পর্যটক ও জেলেদের জন্য খুলছে সুন্দরবনের দ্বার।
১ সেপ্টেম্বর শুক্রবার সকাল থেকে উঠে যাচ্ছে সুন্দরবনে প্রবেশের নিষেধাজ্ঞা। ইতোমধ্যে বন সংলগ্ন এলাকার কয়েক হাজার জেলে তাদের জাল নৌকা নিয়ে প্রস্তুত হয়ে আছেন। পর্যটন ব্যাবসায় নিয়োজিত ট্যুর অপারেটর, লঞ্চ ও বোটচালকেরা প্রস্তুতি নিয়েছেন সুন্দরবনে প্রবেশের জন্য।
সুন্দরবনের মৎস্য ব্যবসায়ী মো. মাহাবুবুর রহমান সেলু ও জেলে বাদল হাওলাদার জানান, বিকল্প কর্মসংস্থান না থাকায় সুন্দরবনের ওপর নির্ভরশীল জেলে ও মৎস্যজীবীদের তিন মাস না খেয়ে মানবেতর জীবন যাপন করতে হয়েছে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগ থেকে পারমিট (পাস) নিয়ে ছুটে যাবেন সুন্দরবনে। এ অঞ্চলের কয়েক হাজার জেলে তাদের জাল ও নৌকা নিয়ে প্রস্তুত। সকাল হলেই তারা ছুটবেন সুন্দরবনে। তবে তারা নিষেধাজ্ঞার সময় একমাস কমিয়ে আগের মতো দুই মাস করার দাবি করেছেন।

শরণখোলার ট্যুর অপারেটর মো. রাসেল ও আব্দুর রহিম বলেন, সুন্দরবনের সবচেয়ে আকর্ষণীয় স্থান শরণখোলার সুপতি, কচিখালী, ডিমের চর, কটকা, বাদামতলা, টিয়ার চর, শেলার চর, দুবলার চর, আলীবান্দাসহ বিভিন্ন এলাকা।
পদ্মা সেতুর কারণে শরণখোলা রেঞ্জ অফিস থেকে কম সময়ে ও কম খরচে সুন্দরবন ভ্রমণের সুযোগ তৈরি হয়েছে।
শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান বলেন,১ সেপ্টেম্বর থেকে বনজীবী ও পর্যটকদের সুন্দরবনে প্রবেশে অনুমতি, জেলেদের জন্য পাস দেওয়া শুরু হবে। ইতিমধ্যে নির্ধারিত স্টেশনগুলোকে বিএলসি নবায়নের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। শুক্রবার সকাল থেকে সুন্দরবনে প্রবেশ করতে পারবেন পর্যটকেরা। একই সঙ্গে সুন্দরবনের বনজ সম্পদ আহরণের জন্য বনে যাবেন বনজীবীরা। তবে সুন্দরবনের অভয়ারণ্য ঘোষিত এলাকায় প্রবেশে নিষেধাজ্ঞা আগের মতোই বহাল থাকবে।
এই রেঞ্জ কর্মকর্তা আরও বলেন, বনের পরিবেশ ও মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্ল্যানিংয়ের সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে প্রতিবছর ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের সব নদী-খালে মাছ আহরণ বন্ধ থাকে। তবে চলতি বছর এই সময়ে এক মাস বাড়িয়ে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত করে বন মন্ত্রণালয়। এই তিন মাস মাছ আহরণ বন্ধের পাশাপাশি পর্যটক প্রবেশও নিষিদ্ধ করা হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা