• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দেশে ক্রিস্টাল মেথের ‘সবচেয়ে বড় চালান’ জব্দ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ মে ২০২৩  

কক্সবাজারের উখিয়ার পালংখালী ইউনিয়ন থেকে ২৪ কেজি ক্রিস্টাল মেথ (আইস) জব্দ করেছে র‍্যাব। শনিবার রহমতের বিল সীমান্তে অভিযান চালিয়ে এ মাদক জব্দ করা হয়। র‍্যাব বলছে, দেশে এখন পর্যন্ত জব্দ করা ক্রিস্টাল মেথের সবচেয়ে বড় চালান এটি।

র‌্যাব-১৫ কক্সবাজারের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (মিডিয়া কর্মকর্তার দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত কর্মকর্তা) সাইদুর রহমান শেখ বলেন, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে, আইসের বড় একটি চালান পালংখালী সীমান্ত দিয়ে দেশে আনা হচ্ছে। এরপর অভিযান চালিয়ে ২৪ কেজি আইস জব্দ করা হয়। যার বাজার মূল্য আনুমানিক ১২০ কোটি টাকা।

এর আগে দেশের কোথায় ২৪ কেজি ক্রিস্টাল মেথ উদ্ধারের নজির নেই উল্লেখ করে পুলিশের এই কর্মকর্তা বলেন, রোববার সকালে র‌্যাব-১৫ কক্সবাজার কার্যালয়ে সংবাদ সম্মেলন করে আইস উদ্ধারের বিষয়ে বিস্তারিত জানানো হবে। এ ঘটনায় কাউকে আটক করা হয়েছে কি না, তা তাৎক্ষণিকভাবে জানায়নি র‍্যাব।

গত ২৬ এপ্রিল রহমতের বিল সীমান্ত দিয়ে দেশে আনার সময় ২১ কেজি ৯০ গ্রাম আইস জব্দ করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সময় রুজুরুছ মিয়া (৫১), মো. ইসমাইল (২৩) ও ছৈয়দুল বাশার (৪০) নামের তিনজনকে গ্রেপ্তার করা হয়।

ওই ঘটনায় সংবাদ সম্মেলন করে রামু বিজিবি সেক্টরের কমান্ডার কর্নেল মেহেদী হোসাইন বলেছিলেন, আইসের চালানটি উখিয়ার রোহিঙ্গা আশ্রয়শিবিরে আনা হচ্ছিল। সেখানে মজুতের পর ছোট ছোট চালান আকারে দেশের বিভিন্ন জায়গায় পাচারের পরিকল্পনা ছিল।

পুলিশ ও বিজিবি সূত্র জানিয়েছে, সম্প্রতি মিয়ানমার থেকে ইয়াবার সঙ্গে পাল্লা দিয়ে দেশে ঢুকছে আইসের বড় চালান। গত এক মাসে মিয়ানমার থেকে পাচার হয়ে আসার সময় পাঁচটির বেশি ইয়াবা ও আইসের বড় চালান জব্দ করা হয়েছে। এর আগে ২০২২ সালে সীমান্তের বিভিন্ন স্থান থেকে ২২ কেজি আইস জব্দ করেছিল ৩৪ বিজিবি।

মিয়ানমারে ইয়াবা ও আইসের কারখানা আছে জানিয়ে বিজিবির এক কর্মকর্তারা বলেন, মিয়ানমারে জাতিগত যে অস্থিরতা চলছে, তার সুযোগে সেখানে মাদক কারবারিরা সক্রিয় হয়ে উঠেছে। কারখানাগুলো বন্ধের বিষয়ে মিয়ানমারের সীমান্তরক্ষীদের একাধিকবার চিঠি দেওয়া হয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা