• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ঘুম থেকে ওঠার পর বিষণ্নতা কাটাতে যে পাঁচটি অভ্যাস সাহায্য করবে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৩  

বিষণ্নতার অনেক রকম ফের হয়। এর মধ্যে কিছু কিছু বিষণ্নতা ভয়াবহ রূপ নিতে পারে। অনেকেই সকালে ঘুম থেকে ওঠার পর বিষণ্ন বোধ করেন। কারও মেজাজ খারাপ থাকে। আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন বলছে, ঘুম থেকে উঠে মেজাজ খারাপ হওয়া অস্বাভাবিক কিছু নয়। অনেকের কাছে এসময়টা অসম্পূর্ণ যুদ্ধের মতো মনে হয়। নেতিবাচক আবেগের ভারে এটি হতে পারে। সকালের মেজাজের উপরই নির্ভর করে দিনটি কেমন যাবে।

মানুষ যদি ভাবে সে বিষণ্নতায় ভুগছে, তাহলে তার চিকিৎসকের সহযোগিতা নেয়া উচিত। তবে কিছু অভ্যাস এবং কৌশল আছে যা একটি বিষণ্ন সকালকে বদলে দিয়ে দিনটা আনন্দের করে দিতে পারে। এর জন্য পাঁচটি অভ্যাস রপ্ত করতে হবে।

একটি মননশীল সকালের রুটিন অনুসরণ করুন

কীভাবে আপনি সকালে ঘুম থেকে উঠছেন তা আপনার মনের ওপর গভীর প্রভাব ফেলে। সকালে ঘুম থেকে উঠে নিজেকে তাড়াহুড়োর মধ্যে না ফেলে একটি মননশীল সকালের রুটিন অনুসরণ করুন। সকাল ঘুম থেকে উঠে গভীর নিঃশ্বাস এবং যোগ ব্যায়ামের অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। এই অভ্যাস আপনাকে শান্ত থাকতে এবং ভয় ও উদ্বেগ মুক্ত থাকতে সহযোগিতা করবে। সকালে স্বাস্থ্যসম্মত খাবার খান। উষ্ণ পানিতে স্নান করুন। 

প্রতিদিন ব্যায়াম করুন

বিষণ্নতা ও উদ্বেগের সাথে যুদ্ধ করতে শারীরিক শক্তি দারুণ ভূমিকা রাখে। প্রতিদিন সকালে ব্যায়াম করার অভ্যাস আপনাকে সুন্দর একটি দিন উপহার দিতে পারে। এটি হতে পারে দ্রুত হাঁটা, যোগব্যায়াম অথবা সকালের দৌড়। এমন একটি ব্যায়াম খুঁজে বের করুন যা আপনি উপভোগ করেন এবং নিয়মিত করতে পারেন৷ ফলে সময়ের সাথে সাথে, আপনি আপনার মন ও সামগ্রিক মানসিক সুস্থতার উন্নতি লক্ষ্য করবেন।

ইতিবাচকতা অনুশীলন করুন

আপনি যেভাবে নিজের সাথে কথা বলেন তা আপনার মানসিক অবস্থার উপর গভীর প্রভাব ফেলতে পারে। ইতিবাচকতা একটি অনুশীলনের বিষয়। নিজের সঙ্গে কথা বলুন, আপনার কী কী সক্ষমতা আছে। প্রতিদিন সকালে নিজেকে আপনার ক্ষমতা মনে করিয়ে দিন। আপনি সক্ষম, আমি প্রাণবন্ত বা আপনি সুখী জীবন যাপন করতে পারেন- এ কথাগুলো নিজেকে মনে করিয়ে দিন। ধারাবাহিকভাবে এ কাজটি করতে থাকুন। 

প্রিয়জনের সাথে নিজেকে যুক্ত করুন

একাকীত্ব ও বিচ্ছিন্নতা বিষণ্নতার অনুভূতি বাড়িয়ে তুলতে পারে। প্রতিদিন সকালে আপনার প্রিয়জনের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন। একটি ফোন কল, একটি মেসেজ বা আপনার পরিবারের সদস্যদের বা রুমমেটদের ‘শুভ সকাল’ বলাও হতে পারে।  বিশ্বস্ত ও প্রিয়জনদের  সাথে আপনার চিন্তাভাবনা এবং অনুভূতিগুলো ভাগ করে নেওয়াও হতাশার বোঝা কমাতে সহায়তা করতে পারে।

প্রতি রাতে পরের দিনের প্রস্তুতি নিন

আপনার পরের দিন সকালের পরিকল্পনা আগের রাতেই ঠিক করে ফেলুন। এ কাজটি করলে সকালে আপনার সময় বাঁচবে। ফলে আপনি সকালে আরও আত্মবিশ্বাসী বোধ করবেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা