• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাংলাদেশের টাকার মান পাকিস্তানের মুদ্রা রুপির দ্বিগুণ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২১  

পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখন্ডের অভ্যুদয় হয় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ৩০ লাখ শহীদ ও দু’লাখ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় মহান স্বাধীনতা।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক সেনাদের আত্মসমর্পণের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। সেই অর্জিত বিজয়ের ৫০ বছরে অর্থনীতির প্রতিটি ক্ষেত্রে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

উন্নয়নে পাকিস্তানকে বাংলাদেশের ছাড়িয়ে যাওয়ার বিষয়টি যদিও নতুন কোনো তথ্য নয়। বছর বছর ‍দুই দেশের মধ্যে নানা সূচকে বাড়ছে ব্যবধান। আর এর প্রভাব পড়েছে দুই দেশের মুদ্রার মানেও। এখন বাংলাদেশের টাকার মান পাকিস্তানের মুদ্রা রুপির প্রায় দ্বিগুণ।

 

নিচে বাংলাদেশ ও পাকিস্তানের অর্থনীতির আকার তুলে ধরা হলো-

গত ৫০ বছরে বাংলাদেশের অর্থনীতির আকার দাঁড়িয়েছে ৪১০.৮০ বিলিয়ন ডলার, অন্যদিকে পাকিস্তানের অর্থনীতির আকার ২৯৬ বিলিয়ন ডলার। বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২৫৫৪ ডলার, অন্যদিকে পাকিস্তানের মাথাপিছু আয় ১৫৪৩ ডলার।

এছাড়া রপ্তানি আয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ। বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের রপ্তানি আয় ৩৭.৮৮ বিলিয়ন ডলার, অন্যদিকে পাকিস্তানের রপ্তানি আয় ২৫.৬৩ বিলিয়ন ডলার। গত এক দশকে গড় প্রবৃদ্ধিতেও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। এক দশকে বাংলাদেশের গড় প্রবৃদ্ধি ৬.৭৬ শতাংশ, অন্যদিকে পাকিস্তানের গড় প্রবৃদ্ধি ৩.৯৬ শতাংশ।

দারিদ্রের দিক দিয়েও পাকিস্তানের চেয়ে বাংলাদেশের অবস্থান ভালো। বাংলাদেশের দারিদ্রের হার ২০.৫ শতাংশ, অন্যদিকে পাকিস্তানের দারিদ্রের হার ৩৯.২০ শতাংশ। এছাড়াও বৈদেশিক মুদ্রার রিজার্ভে পাকিস্তানের চেয়ে দ্বিগুণ বাংলাদেশের। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৪ বিলিয়ন ডলার, অন্যদিকে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলার।

এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে, পাকিস্তানের তুলনায় বাংলাদেশের নারীরাও এগিয়ে অনেকাংশে। এদেশে ৩৩ দশমিক ২ শতাংশ নারী কর্মমুখী, যেখানে পাকিস্তানে এই সংখ্যা ২৫ দশমিক ১ শতাংশ।

বলা হয়, পাকিস্তানের সামনে শেখার জন্য উদাহরণ হিসেবে যে কয়েকটি দেশ আছে, তার প্রধান হলো বাংলাদেশ। রক্তাক্ত যুদ্ধের মাধ্যমে যে বাংলাদেশ পাকিস্তান থেকে আলাদা হয়ে গেল, জন্মের ৫০ বছরের আগেই সেই দেশকে এখন রোল মডেল ভাবে পাকিস্তানের মানুষ।

বাংলাদেশের অগ্রগতির ভিত্তি রচনা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আর এগিয়ে নিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা