• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বঙ্গবন্ধু সেতুতে ২৬ বছরে ৭৮৭৯ কোটি টাকা টোল আদায়

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৫ জুলাই ২০২৩  

বঙ্গবন্ধু সেতু প্রতিষ্ঠার পর থেকে ২৬ বছরে সাত হাজার ৮৭৯ কোটি ২৯ লাখ ৭১ হাজার ৫০০ টাকা টোল আদায় হয়েছে। ১৯৯৮ সালের জুন মাস থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন থেকে এ টোল আদায় করা করা হয়।

আজ বুধবার (৫ জুলাই) বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল এতথ্য জানান।

জানা যায়, রাজধানী ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের মানুষের সড়ক পথে যোগাযোগের সুবিধার জন্য ১৯৯৪ সালে যমুনার নদীর ওপর এই সেতুর কাজ শুরু হয়। যমুনা নদীর পূর্ব তীরের টাঙ্গাইলের ভূঞাপুর এবং পশ্চিম তীরের সিরাজগঞ্জকে সংযুক্ত করে। ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট এই সেতুটি ১৯৯৮ সালের ২৩ জুন যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। এই সেতুর পরবর্তীতে নামকরণ করা হয় বঙ্গবন্ধু সেতু।

বঙ্গবন্ধু সেতু প্রতিষ্ঠার পর গত ঈদে একদিনে সর্বোচ্চ যানবাহন পারাপার হয়েছে। মঙ্গলবার (২৭ জুন) দিবাগত রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫৫ হাজার ৪৮৮টি গাড়ি সেতু পারাপার হয়। টোল আদায় হয় ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা। এর আগে ২০২১ সালের ১৩ মে ২৪ ঘণ্টায় ৫২ হাজার ৭৫৩টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে দুই কোটি ৯৯ লাখ ১৮ হাজার ২৪০ টাকা।

বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, ১৯৯৮ সালের জুন মাসে ৯৮ লাখ টাকা টোল আদায় হয়। ১৯৯৮-৯৯ অর্থ বছরে ৬১ কোটি ২৭ লাখ, ১৯৯৯-২০০০ অর্থ বছরে ৬৬ কোটি ৯৪ লাখ, ২০০০-০১ অর্থ বছরে ৮২ কোটি ৮৪ লাখ, ২০০১-০২ অর্থ বছরে ৯৩ কোটি ৫৮ লাখ, ২০০২-০৩ অর্থ বছরে ১০৮ কোটি ৭২ লাখ, ২০০৩-০৪ অর্থ বছরে ১৩১ কোটি ৮ লাখ, ২০০৪-০৫ অর্থ বছরে ১৫২ কোটি, ২০০৫-০৬ অর্থ বছরে ১৯৭ কোটি ৯৭ লাখ, ২০০৬-০৭ অর্থ বছরে ১৭৩ কোটি ৭৬ লাখ, ২০০৭-০৮ অর্থ বছরে ২০১ কোটি ৯৬ লাখ, ২০০৮-০৯ অর্থ বছরে ২১৪ কোটি ৪২ লাখ, ২০০৯-১০ অর্থ বছরে ২৪২ কোটি ৯৯ লাখ, ২০১০-১১ অর্থ বছরে ২৬৭ কোটি ১০ লাখ, ২০১১-১২ অর্থ বছরে ৩০৬ কোটি ২৩ লাখ, ২০১২-১৩ অর্থ বছরে ৩২৭ কোটি ৯৮ লাখ, ২০১৩-১৪ অর্থ বছরে ৩২৫ কোটি ৩৮ লাখ, ২০১৪-১৫ অর্থ বছরে ৩৫১ কোটি ১৪ লাখ, ২০১৫-১৬ অর্থ বছরে ৪০৪ কোটি ৮৮ লাখ, ২০১৬-১৭ অর্থ বছরে ৪৮৬ কোটি ৫২ লাখ, ২০১৭-১৮ অর্থ বছরে ৫৪৩ কোটি ৮০ লাখ, ২০১৮-১৯ অর্থ বছরে ৫৭৫ কোটি ৩৪ লাখ, ২০১৯-২০ অর্থ বছরে ৫৬০ কোটি ২৮ লাখ, ২০-২১ অর্থ বছরে ৬৫৪ কোটি ৮২ লাখ, ২১-২২ অর্থ বছরে ৭০৪ কোটি ৫৫ লাখ ও ২২-২৩ অর্থ বছরে ৬৮০ কোটি ৭৫ লাখ ৭১ হাজার ৫০০ টাকা টোল আদায় করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের ২৩টি জেলার যানবাহন চলাচল করে। স্বাভাবিকভাবে গড়ে ১৮-২০ হাজার যানবাহন সেতু দিয়ে পারাপার হয়। ঈদসহ বিভিন্ন উৎসবের ছুটিতে পরিবহনের সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা