• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

আগারগাঁও থেকে মতিঝিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ জুলাই ২০২৩  

আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

শুক্রবার রাজধানীর আগারগাঁও মেট্রোস্টেশনে সেতুমন্ত্রী এ উদ্বোধন ঘোষণা করেন। 

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা সরকারের মেগা প্রকল্পের আরেকটি মাইলস্টোন আগারগাঁও হতে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল পরীক্ষণের শুভ উদ্বোধন। এখন থেকে জনগণ নিয়মিত পরীক্ষামূলক চলাচল জনগণ প্রত্যক্ষ করতে পারবে। অক্টোবরে শেষ অংশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অংশের যাত্রী চলাচলের শুভ উদ্বোধন করবেন। 

ওবায়দুল কাদের বলেন, আজ থেকে আগামী অক্টোবর মাসে ১৫ তারিখ পর্যন্ত সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট চলবে। এই টেস্ট শুক্রবারে দিন এবং অন্যান্য দিন রাতে চলবে। আগামী অক্টোবরের শেষ প্রান্তে আমরা আশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অংশের মেট্রোরেল চলাচলের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা সরকারের একটি গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প মেট্রোরেল। এটির আরেকটি মাইলফলক আমরা উদ্বোধন করতে যাচ্ছি, সেটি হচ্ছে আগারগাঁও-মতিঝিল রুটে ইন্টিগেশন টেস্ট।

তিনি বলেন, মেট্রোরেলে আমাদের প্রথম কাজ। এরপরে আরও পাঁচটি লাইন আছে। ২০৩০ সালের মধ্যে মেট্রোলের ছয়টি লাইনের কাজ আমরা সম্পূর্ণভাবে সম্পন্ন করতে পারবো। এই লক্ষ্য নিয়েই আমাদের এগিয়ে কাজ চলেছে। এর জন্য ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক সবাইকে নিয়ে কাজ করে যাচ্ছেন।

প্রসঙ্গত, এমআরটি লাইন-৬ প্রকল্পের বর্তমান ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

প্রথমে প্রকল্পটি মতিঝিল পর্যন্ত হওয়ার কথা থাকলেও ১.১৬ কিলোমিটার পরিধি বাড়িয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত নেওয়ার সিদ্ধান্ত হয়। ফলে প্রকল্পটির ব্যয় ২১,৯৮৫ কোটি টাকা থেকে বেড়ে ৩৩,৪৭২ কোটি টাকা হয়েছে। এজন্য অতিরিক্ত খরচ হচ্ছে ১১,৪৮৭ কোটি টাকা।

এখন মেট্রোরেল উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার দীর্ঘ হবে। উত্তরা উত্তর স্টেশন থেকে কমলাপুর পুরো পথ পাড়ি দিতে যাত্রীদের ব্যয় হবে ১০০ টাকা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা