• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

খবর প্রচারে পক্ষপাত, নিউ ইয়র্ক টাইমসের কার্যালয়ে বিক্ষোভ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩  

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের নজিরবিহীন আগ্রাসনের খবর প্রচারে পক্ষপাতমূলক আচরণ করার অভিযোগে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের কার্যালয়ে বিক্ষোভ করেছে শত শত সংবাদকর্মীরা।

তাদের দাবি, গাজায় যুদ্ধ পরিস্থিতির সঠিক খবর প্রকাশ না করে পক্ষপাতমূলক আচরণ করছে সংবাদমাধ্যমটি। এর প্রতিবাদে নিউ ইয়র্কের ম্যানহাটনে সংবাদমাধ্যমের প্রধান কার্যালয়ের সামনে ও লবিতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করেন তারা।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়, ‘রাইটার্স ব্লক’ নামের একটি সংগঠন এ বিক্ষোভের আয়োজন করে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেল ৫টায় সংগঠনটির কয়েকশ’ কর্মী ম্যানহাটনে নিউ ইয়র্ক টাইমসের কার্যালয়ের সামনে জড়ো হয়ে ঘণ্টাখানেক বিক্ষোভ করেন। পরে প্রতিষ্ঠানটির লবিতে ঢুকেও স্লোগান দেন অনেকে। এ সংগঠনের কর্মীরা বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বিক্ষোভকারীদের বানানো নিউ ইয়র্ক টাইমসের একটি ব্যঙ্গ করা কপি হাতে আন্দোলন করতে দেখা গেছে। ওই কপির শিরোনাম ছিল ‘দ্য নিউ ইয়র্ক ওয়ার ক্রাইমস’। এতে গাজায় নিহত হাজারও মানুষের নাম লেখা ছিল। পরে নিহতদের নাম পড়ে শোনান বিক্ষোভকারীরা। যাদের মধ্যে ৩৬ জন সাংবাদিকও ছিল। এ তালিকায় প্রথমেই ছিল শিশুদের নাম।

বিক্ষোভের সময় ম্যানহাটনের রাস্তায় সাময়িক যানজট দেখা গেলেও এতে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটার খবর পাওয়া যায়নি।

বহু বছর ধরে ফিলিস্তিনিদের ওপর চলা নিপীড়ন ও গণহত্যার প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলে সিরিজ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ইসরায়েলের ১ হাজার ৪০৫ জন নিহত হয়। ওই দিন থেকে হাজায় নির্বিচার পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি হামলা থেকে বিদ্যালয়, হাসপাতাল কিংবা শরণার্থীশিবির—কোনকিছুই বাদ যায়নি। এতে এখন পর্যন্ত প্রায় ১১ হাজার মানুষ নিহত হয়েছে। যাদের প্রায় অর্ধেকই শিশু। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা