• সোমবার ১৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩১ ১৪৩১

  • || ০৭ মুহররম ১৪৪৬

ষাট গম্বুজ বার্তা

আসলে আমি প্রেমই করছি না

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

চ্যানেল আই সেরাকন্ঠ প্রতিযোগিতার প্রথম আসরের চ্যাম্পিয়ন ঝিলিক। এ প্রতিযোগিতার পর থেকেই গানে নিয়মিত হন এ গায়িকা। বেশ কয়েকটি একক অ্যালবামের মাধ্যমে উপহার দেন শ্রোতাপ্রিয় অনেক গান। এর বাইরে স্টেজ শো নিয়েও বছরজুড়ে চলে তার ব্যস্ততা। এরইমধ্যে সিনেমার গানেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন ঝিলিক। সব মিলিয়ে কি অবস্থা? দিনকাল কেমন কাটছে? ঝিলিক উত্তরে বলেন, বেশ ভালো আছি। দিনকালও ভালোই যাচ্ছে। তবে বেশ ব্যস্ততার মধ্যে দিয়ে কাটছে।

আর এক্ষেত্রে মূল ব্যস্ততা স্টেজ শো নিয়ে। গত কয়েকদিনে দেশের বিভিন্ন স্থানে শো করেছি। সামনেও টানা শো রয়েছে। এর বাইরে বিজয় দিবসের বেশ কয়েকটি চ্যানেলের অনুষ্ঠানে অংশ নিয়েছি। দেশের গান গেয়েছি এসব অনুষ্ঠানে। দেশের গানের প্রতি অন্যরকম একটি ভালোলাগা আছে আমার। একটা আবেগ কাজ করে। তাই পুরোনো কিংবা নতুন যে কোনো দেশের গান গাইতেই আমার ভালো লাগে।

স্টেজ শো টানা করা হচ্ছে। ক্লান্ত লাগে না? ঝিলিক বলেন, ক্লান্ত তো লাগেই। তবে স্টেজে উঠলে অন্যরকম একটা শক্তি কাজ করে। এটা বলে বোঝানো যাবে না। আর স্টেজ শোতে শ্রোতাদের ভালোবাসাও সরাসরি পাওয়া যায়। তাই প্রতিবারই নতুন উদ্যমে শোতে গান করি। স্টেজ আমার ভালোবাসার জায়গা। নতুন গানের কি খবর? ঝিলিক উত্তরে বলেন, নতুন গানের কাজ চলছে। চলতি বছর আমার কয়েকটি গান প্রকাশ হয়েছে। সেগুলোর মাধ্যমে শ্রোতাদের ভালো সাড়া পেয়েছি। সামনে বিশেষ কিছু কাজ আসবে। এরইমধ্যে সেগুলোর নির্মাণ শুরু হয়েছে। নতুন বছরে চমক থাকবে শ্রোতাদের জন্য।  প্লেব্যাকের কি খবর? ঝিলিক উত্তরে বলেন, আমি বেশ কজন গুণী সংগীত পরিচালকের সঙ্গে সিনেমায় কাজ করেছি। এটা আমার জন্য বড় পাওয়া। যে গানগুলো করেছি সেগুলোর মাধ্যমে প্রশংসা পেয়েছি। ভালো কাজ হলে অবশ্যই সামনে চলচ্চিত্রে গাইবো। এখন মিউজিক ইন্ডাস্ট্রির অবস্থা কেমন মনে হচ্ছে? এ গায়িকা বলেন, ইন্ডাস্ট্রির অবস্থা মোটামুটি। তবে ডিজিটালি গান প্রকাশ হচ্ছে গত কয়েক বছর ধরে।

এ ধারায় আমরা অভ্যস্ত হচ্ছি এখনো। এখন ইউটিউবে গান প্রকাশ হচ্ছে। এর ইতিবাচক ও নেতিবাচক দুটি দিক আছে। তবে আমি মনে করি ডিজিটাল প্ল্যাটফর্ম নতুনদের জন্য খুব ভালো একটি বিষয়। এখানে নিজের মেধা প্রকাশের সুযোগ রয়েছে। যে কোনো বিষয়ের নেতিবাচক দিক থাকতে পারে। তবে সেটাকে এড়িয়ে চলতে হবে। ডিজিটাল প্ল্যাটফর্মের সঠিক ও ইতিবাচক ব্যবহারের মাধ্যমে আমরা নিজেদের অনেক দূর এগিয়ে নিতে পারি। তবে আমি মনে করি মেধাবী শিল্পীদের সঠিকভাবে এগিয়ে নিতে আরো পৃষ্ঠপোষকতা বাড়ানো দরকার। সঙ্গে দরকার ভালো গানগুলোর প্রচারণা। যেটা এখন আমাদের কম হচ্ছে।

চলতি সময়ে ভালো গান হচ্ছে না তা কিন্তু নয়। তবে তার প্রচারণাটা কম। এখান থেকে বের হয়ে আসতে হবে। গান নিয়ে বিশেষ কোনো পরিকল্পনা রয়েছে? উত্তরে ঝিলিক বলেন, গান নিয়ে আমার পরিকল্পনা একটাই। আর সেটা হচ্ছে আজীবন ভালো গান করে যাওয়া। আমি এখনও প্রতিনিয়ত শিখছি। শেখার কোনো শেষ নেই। আর সংগীত হচ্ছে একটা মহাসমুদ্র। এর কোনো শেষ নেই। তাই গান সঠিকভাবে শেখাটা জরুরি। নিজেকে প্রতিনিয়ত আপডেট রাখাটাও জরুরি। আমি সেটাই করছি। আর এমন কিছু গান করার চেষ্টা করছি যা অনেক দিন পর্যন্ত মানুষ মনে রাখবে। এবার ভিন্ন প্রসঙ্গে আসি। প্রেম করছেন? করলে বিয়ে হচ্ছে কবে? ঝিলিক হেসে বলেন, এটা তো সিক্রেট। আসলে আমি প্রেমই করছি না, বিয়েতো অনেক পরের ব্যাপার। এখন শুধুমাত্র গান নিয়েই থাকতে চাই।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা