ব্রেকিং:
রফিকুল ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা ২৪ ঘণ্টায় করোনায় ১ জনের মৃত্যু ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতিকে অব্যাহতি
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

ষাট গম্বুজ বার্তা

ভিন্ন স্বাদে ঝটপট ডিম বিরিয়ানির রেসিপি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

বিরিয়ানির নাম শুনলেই অনেকের জিভে জল চলে আসে। এটি খেতে সবাই খুব পছন্দ করে। তবে বিরিয়ানি খেতে ইচ্ছা করছে কিন্তু বাড়িতে মাংস নেই, এমন হলে কী করনীয়? বিরিয়ানিতে মাংস থাকতেই হবে, এমন তো কোনো কথা নেই। মাংস ছাড়াও তো বিরিয়ানি রান্না করা যায়, তাই না!

তাহলে আর দেরি কেন ঝটপট রেঁধে ফেলুন ডিম বিরিয়ানি। এটি তৈরিতেও সময় কম লাগে।

প্রয়োজনীয় উপকরন-

১. দুই কাপ বাসমতি চাল

২. ৪টি ডিম, (সেদ্ধ অর্ধেক করে কাটা)

৩. পেঁয়াজ কুচি ১ কাপ

৪. ৫ টেবিল চামচ তেল

৫. দেড় চা চামচ জিরা

৬. ৩ টেবিল চামচ আদা-রসুন বাটা

৭. দেড় টেবিল চামচ কাজু বাদাম

৮. ৪ টেবিল চামচ টক দই

৯. ধনেপাতা কুচি

১০. সামান্য জিরা গুঁড়া ২ টেবিল চামচ

১১. ৫টা কাঁচা মরিচ

১২. ১ চা চামচ হলুদ গুঁড়া

১৩. ২ টেবিল চামচ ধনে গুঁড়া

১৪. ২ চা চামচ গরম মশলা গুঁড়া

১৫. ২ চা চামচ মরিচ গুঁড়া

১৬. ৪ চা চামচ লেবুর রস।

১৭. পেঁয়াজ বেরেস্তা ও লবণ স্বাদমতো

তৈরি পদ্ধতি: প্রথমে কড়াইতে তেল গরম করে নিতে হবে। এরপর ডিমগুলোকে সোনালি করে ভেজে তুলে নিন। এবার একটি বড় কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করে নিন। এতে জিরা দিয়ে দিন। জিরাটা একটু ভাজা হয়ে আসলে কাঁচা মরিচ দিয়ে একটু আরেকটু ভেজে নিন। এরপর পেঁয়াজ, আদা-রসুন বাটা এবং কাজু বাদাম দিন। এরপর পেঁয়াজ নরম হয়ে আসা পর্যন্ত ঢেকে রান্না করুন। পরে দিন ধনে এবং মরিচ গুঁড়া দিন। এরপর হলুদ গুঁড়া, গরম মশলা, জিরা গুঁড়া এবং টক দই দিন। রান্না করতে থাকুন যতক্ষণ না তেল ওপরে উঠে আসে। তেল উপরে উঠে এলে তাতে ডিমগুলো দিয়ে দিন। এরপর সেদ্ধ বাসমতী চালের ভাত ওপরে দিয়ে দিন। ডিমের ওপরে সমান করে সাজিয়ে দিন ভাত।

এরপর দিন বেরেস্তা, ধনেপাতা কুচি। সামান্য পানি ছিটিয়ে দিন যাতে বেশি শুকনো হয়ে না যায়। ঢাকনা দিয়ে কম আঁচে দমে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এরপর ঢাকনা তুলে লেবুর রস দিয়ে দিন। এবার পরিবেশন করুন গরম গরম মজার ডিম বিরিয়ানি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা