• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

শীতে কোন ফেসিয়াল করাবেন?

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

শীতকালে আবহাওয়া শুষ্ক থাকে। এর প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এ সময় চামড়া খসখসে হয়ে যায়, টান পড়ে। প্রাকৃতিক আর্দ্রতাও নষ্ট হয়ে যায়। শীতে ত্বকে আর্দ্রতা বজায় রাখতে অনেকেই ক্রিম, ময়েশ্চারাইজার. তেল ব্যবহার করেন। এর ফলে মুখের উপর একটা ময়লার আস্তরণ পড়ে। তখন ক্ষতিকর টক্সিন যেমন বাইরে বেরোতে পারে না, তেমনি বায়ু চলাচলও করতে পারে না। এতে চামড়া কুঁচকে যায়। যে কারণে এই সময় ত্বকের একটু বেশিই যত্ন নিতে হয়।

শীতে পার্টি, অনুষ্ঠানও বেশি থাকে। যে কারণে মেকআপও করতে হয়। কিন্তু ত্বক যদি পরিষ্কার না থাকে তাহলে মেকআপও ঠিকমতো বসে না। সেই সঙ্গে মুখের ফ্রেশনেসও হারিয়ে যায়। বাজারে এখন নানা রকম ফেসিয়াল কিট পাওয়া যায়। সেই কিট কিনে এনে বাড়িতেও যেমন ফেসিয়াল করতে পারেন তেমনই উপযোগী কিছু প্যাকও বানিয়ে নিতে পারেন। এছাড়াও পার্লার তো রয়েছেই দেখে নিন কোন, কোন ফেসিয়াল আপনার ত্বকের জন্য উপকারী।

শীতের ত্বকের জন্য পার্ল ফেসিয়াল বেশ উপকারী। মুক্তার গুণাগুণ ছাড়াও এই ফেসিয়ালের মধ্যে থাকে বেশ কিছু খনিজ উপাদান। থাকে প্রয়োজনীয় ভিটামিন। যা শীতে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বককে প্রয়োজনীয় খাবার দেয়। যাদের সামনেই বিয়ে তারা এই ফেসিয়াল করতে পারেন।

প্রাচীনকাল থেকেই অ্যারোমাথেরাপি রূপটানের কাজে ব্যবহার করা হয়। বনের ফুল, মধু এবং গাছ-গাছড়ার নির্যাস থেকেই বানানো হত নানা সিরাম, ফেসপ্যাক। তাই দিয়েই চলত রূপচর্চা। বাজারে এখন অনেক রকম অ্যারোমা ফেসিয়াল কিট পাওয়া যায়। এছাড়াও বাড়িতে বানিয়ে নিতে পারেন বিশেষ ফেসিয়াল প্যাক।

তৃতীয় যে ফেসিয়ালটি করতে পারেন সেটি হলো ও থ্রি বা হোয়াইটেনিং ফেসিয়াল। এই ফেসিয়াল ত্বকে পানির চাহিদা মেটায়। পানির বিশেষ যৌগ ত্বককে দেয় পুষ্টি। যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচাবে। ত্বক লাগবে ফ্রেশ। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য এই ফেসিয়াল খুবই ভালো।

আর ফেসিয়াল করার পর কিছু জিনিস অবশ্যই মাথায় রাখবেন। যেমন, ফেসিয়াল করিয়ে রোদে বেরোবেন না। অনেকবার ফেসিয়াল করার পর, বিউটিশিয়ান অবশেষে একটি সিরাম ব্যবহার করেন, যাতে ত্বক হাইড্রেটেড থাকে। এটি ত্বকে মিশে না যাওয়া পর্যন্ত পার্লার থেকে বের হবেন না। শীতে ফেসিয়াল করার পর ফেস ওয়াইপ, ফেসপ্যাক, ফেস মাস্কের মতো জিনিস লাগাবেন না। অন্তত দুই দিন এটি করবেন না। ফেসিয়াল করার পর যদি মুখ তৈলাক্ত মনে হয়, তাহলে ৪ ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সেই সঙ্গে একদিন পর ফেসওয়্যাশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

ফেসিয়াল করার পর স্ক্রাব করবেন না। কমপক্ষে ৪ দিন স্ক্রাব করার দরকার নেই।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা