• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

শীতের আগেই হাতের চামড়া কুঁচকে যাচ্ছে?

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩  

শীত পুরোপুরি জাঁকিয়ে না বসলেও হালকা শীতের প্রভাব পড়তে শুরু করেছে ত্বকে। সারাদিনে সবচেয়ে বেশি ব্যবহার হয় দুই হাত। কিন্তু মুখের যেভাবে যত্ন নেওয়া হয় হাতের দিকে সবাইকে ততটা মনোযোগী হতে দেখা যায় না। কিন্তু এ সময় মুখ ও পায়ের পাশাপাশি হাতের যত্ন নেওয়া জরুরি। অনেকেই গোসলের আগে সারা শরীরে তেল মাখেন। এ সময় হাত দুটোতেও ভালো করে তেল মালিশ করলে চামড়া টানটান থাকবে।

শীতে হাত সুন্দর রাখতে কী করবেন-

হাত ভালো রাখতে ব্যবহার করতে পারেন মুসুর ডাল। তিন চামচ মুসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সিডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিদিয়ে ধুয়ে নিন।

মধু, লেবুর রস আর চিনি মিশিয়ে হাতে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর শুকনো হলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে হাত নরম থাকে।

ঘরের কাজকর্ম শেষ হলে দুপুরে তিন চামচ চালের গুঁড়া, ২ চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট হাতে রেখে ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না।

প্রতিদিন থালা বাসন পরিষ্কার কিংবা কাপড় কাচার কারণে হাত অনেকটাই শুষ্ক হয়ে যায়। তাই প্রথমেই খেয়াল রাখুন, খুব ক্ষারযুক্ত কোনো সাবান যেন ব্যবহার করা না হয়। থালা-বাসন পরিষ্কারের সময় গ্লাভস পরার অভ্যাস করুন।

এসবের পাশাপাশি হাতের ব্যয়াম করতে পারেন। হাত ধোয়ার পর ময়েশ্চারাইজার মাখুন।

বাইরে যাওয়ার আগে হাতে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। অনেকেই মুখে সানস্ক্রিন লাগালেও হাত পা বাদ দিয়ে দেন। এতে হাত বেশি কালো হয়ে যায়। শীতকালে ক্রিমবেস সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

শীতের দিনগুলোতে অত্যন্ত নিয়ম করে হ্যন্ড ক্রিম লাগান। এতে চামড়া নরম থাকবে।

এছাড়াও সিদ্ধ আলুর খোসা ফেলে না দিয়ে তা হাতে ভালো করে ঘষে নিতে পারেন। এতে হাতের কালো দাগ সহজে উঠে যাবে।

টিভি দেখার সময় বা অবসরের সময় অল্প গ্লিসারিনের সঙ্গে গোলাপজল মিশিয়ে দুহাতে ভালো করে মাসাজ করতে পারেন। হাত নরম হবে।

যাদের হাতের চামড়া অত্যাধিক রুক্ষ তারা ক্ষারযুক্ত সাবান এড়িয়ে চলুন। হাতের চামড়া বেশি থাকলে তিলের তেল ব্যবহার করুন। অতিরিক্ত শুষ্ক হাত পায়ে কাঠবাদামের প্যাক লাগাতে পারেন।

শসার রস ত্বকের সুরক্ষায় ভালো কাজ করে। চায়ের লিকারের সঙ্গে শসার রস ও একফোঁটা কর্পূর মিশিয়ে ফ্রিজে রাখুন। যা হাতের টোনার হিসেবে কাজ করবে। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা