• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

প্রধানমন্ত্রী অবহেলিত বনরক্ষীদের ঝুঁকিভাতার ব্যবস্থা করেছেন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৯ মে ২০২১  

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারাণী বনাঞ্চল পরিদর্শন করেছেন পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। শনিবার (৮মে) দুপুর দুইটার দিকে তিনি প্রায় দুই কিলোমিটার পথ পায়ে হেটে অগ্নিকান্ড এলাকায় যান। এসময় তিনি পুড়ে যাওয়া বনের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন।


সেখান থেকে বিকেল পৌনে পাঁচটায় ফিরে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনবিভাগকে আধুনিকায়ন ও যুগ যুগ ধরে অবহেলিত বনরক্ষীদের ঝুঁকিভাতার ব্যবস্থা করেছেন। সুন্দরবন সুরক্ষায় মেগা প্রকল্প গ্রহনের পাশাপাশি বন কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তায় আধুনিক অস্ত্র, জলযানসহ বিভিন্ন সুযোগ সুবিধা দিয়েছেন।


বনে বার বার আগুন লাগার কারণ এবং তা প্রতিরোধে সরকারের পক্ষ থেকে কোনো উদ্যোগ গ্রহন করা হবে কী না জানতে চাইলে সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, আগামী শুষ্ক মৌসুমের আগেই ভরাট হওয়া ভোলা নদী খননের কাজ শুরু করা হবে। তাছাড়া ভরাট হওয়া অন্যান্য নদী-খালগুলোও খননের পরিকল্পনা রয়েছে।

বনে অবাধ প্রবেশ ঠেকাতে লোকালয়ের পাশ থেকে কাটাতারের বেড়া ও ওয়াচ টাওয়ার নির্মানের উদ্যোগটি দীর্ঘ সাত বছরেও কেনো বাস্তবায়ন হয়নি জানতে চাইলে এব্যাপারে তিনি পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেনের ব্যাখ্যা চান। এব্যাপারে ডিএফও বলেন, প্রকল্পটি গত বছর মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।


সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে অংশ নেওয়া বনকর্মী, ফায়ার সার্ভিস, কমিউনিটি প্যাট্রোল দল এবং স্থানীয় জনগণকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি। এসময় কমিউনিটি দলের সদস্যদের আর্থিক বিষয়টি বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন।


অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত বনাঞ্চল পরিদর্শনকালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. রফিকুল্লাহ, খুলনা সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী আবুল হাসেম, বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী বিশ্বজিৎ বৈদ্য, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খোন্দকার রিজাউল করিম, পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন, শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রদার মোস্তফা শাহিন, শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন সচিবের সঙ্গে ছিলেন।


সুন্দরবন থেকে ফিরে পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বিশ্বব্যাংকের অর্থায়নে নির্মানাধীন পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের শরণখোলার বগী-গাবতলা টেকসই বেড়িবাঁধের কাজ পরিদর্শন করেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা