• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে আত্মকর্ম সংস্থানে ৭ দিনের ফ্রিল্যান্সিং প্রশিক্ষন শুরু

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৪ জুলাই ২০২১  

বাগেরহাটে আত্মকর্ম সংস্থানে বেকার যুবাদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষন শুরু হয়েছে। ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদ আয়োজিত অনলাইনে সাত দিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করেন, বাগেরহাট সদর উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম। ষাটগুম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আখতারুজ্জামান বাচ্চু-এর সভাপতিত্বে সোমবার সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন, বাগেরহাট প্রেস ক্লাবের প্রাক্তন সভাপতি বাবুল সরদার।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম বলেন, আমার ছোট্ট কর্ম জীবনে ইউনিয়ন পরিষদ পর্যায়ে ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্সের মত একটি গুরুত্বপূর্ণ প্রশিক্ষন আয়োজন এটাই প্রথম। ভবিষ্যতে তিনি এইরকম প্রশিক্ষণ বাগেরহাটের অন্যান্য ইউনিয়নে রেপ্লিকেট করার জন্য স্থানীয় জন প্রতিনিধিদেরকে উৎসাহ প্রদানের আশাবাদ ব্যক্ত করেন।

বাবুল সরদার বলেন, বর্তমানে অনলাইন ফ্রিল্যান্সিং পেশায় ভারতের পর ২য় স্থানে আছে আমাদের বাংলাদেশের ফ্রিল্যান্সাররা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে দেশের বেকারত্ব দূরীকরণে ফ্রিল্যান্সিং পেশাকে স্বীকৃতি দিয়েছেন এবং এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সার্বিক কর্মকান্ড স্বপ্রনোদিত হয়ে মনিটরিং করছেন।


সভাপতির বক্তব্যে ষাটগুম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আখতারুজ্জামান বাচ্চু বলেন, করোনাকালীন এই দুর্যোগময় সময়ে আমার ইউনিয়নের বেকার যুবকদের জন্য এমন একটি প্রশিক্ষণের আয়োজন করতে পেরে আনন্দিত।

প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষক কাজী আনোয়ারুল ইসলাম জানান, নির্দেশনামূলক এই প্রশিক্ষণে অনলাইন ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং করার সাধারণ যোগ্যতা, ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং এর বর্তমান ও ভবিষ্যৎ, ফ্রিল্যান্সিং এর জন্য প্রয়োজনীয় গ্যাজেট বা ডিভাইসসমূহ, ফ্রিল্যান্সিং করতে কেমন পরিবেশ চাই, বেসিক সিস্টেম ট্রাবল শুটিং ও ম্যানেজমেন্ট, প্রফেশনাল অনলাইন মার্কেটপ্লেস, অনলাইন সার্চ ইঞ্জিনের সঠিক ব্যবহার, সঠিকভাবে প্রফেশনাল পোর্টফোলিও তৈরি ও দিক নির্দেশনা, ভিন্ন ভিন্ন ক্লাইন্টদের সাথে যোগাযোগের কলাকৌশল, দক্ষতা অর্জনে কোথায় যাবেন বা কিভাবে করবেন, গ্রাফিক্স ডিজাইনার হতে কি দক্ষতা দরকার, একটি ভার্চুয়াল (ব্যবসায়ীক) প্রতিষ্ঠান তৈরি, ক্লাইন্টের সাইকোলজি বোঝা, লিংকেডিনসহ প্রফেশনালদের বিচরণ, ভার্চুয়াল প্রতারণা, মিডিলম্যান হিসেবে আউটসোর্সিং, ফ্রিল্যান্সিং এ প্রতিযোগিতা ও টিকে থাকা, প্রফেশনাল হতে কোন কোন বিষয়ে কি কি দক্ষতা অর্জন করবেন, ইউটিউব অপটিমাইজের মাধ্যমে ক্যারিয়ার তৈরি, সোস্যাল মিডিয়া মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং ইত্যাদি রয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা