• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা-চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২১  

বাগেরহাটের শরণখোলায় পাবলিক লাইব্রেরির আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে স্বরচিত কবিতা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরস্কার বিতরণ করা হয়েছে।

ভার্চুয়াল এই প্রতিযোগিতায় ৬০ জন অংশগ্রহণকারীর মধ্যে বিজয়ী ২৫ জনের হাতে শুক্রবার দুপুরে আনুষ্ঠানিকভাবে পুরষ্কার তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও লাইব্রেরির সভাপতি খাতুনে জান্নাত।

লাইব্রেরির সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসাইনের সঞ্চালনায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নূরুজ্জামান খান, জেলা আওয়ামী লীগ নেতা এম সাইফুল ইসলম খোকন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রায়েন্দা ইউপির চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, আর কে ডি এস বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সেলিম হাওলাদার প্রমূখ।

প্রায় ১৫ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা পাবলিক লাইব্রেরিটি পুনরায় সচল করার জন্য উদ্যোক্তাদের জন্যবাদ জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা খাতুনে জান্নাত বলেন, শরণখোলার শিক্ষা বিস্তারের একটি মাধ্যম হিসেবে এই পাবলিক লাইব্রেরি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সংগঠনের উন্নয়নে প্রশাসনের পক্ষ থেকে সবধরণের সহযোগিতা করা হবে।

পাবলিক লাইব্রেরির অন্যতম উদ্যোক্তা সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক মো. রিয়াদুল ইসলাম সোহেল জানান, তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগিদের তিন গ্রুপে ভাগ করা হয়েছে। এর মধ্যে চতুর্থ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক-গ্রুপ, নবম থেকে দ্বাদশ পর্যন্ত খ-গ্রুপ এবং অনার্স-মাস্টার্সসহ অন্যান্যদের নিয়ে গ-গ্রুপ নির্ধারণ করা হয়। বিজয়ীদের ছাড়াও প্রত্যেক অংশগ্রহণকারীকে শান্তনা পুরস্কার হিসেবে কাঠের কলম উপহার দেওয়া হয়েছে।

শাবিপ্রবির শিক্ষক রিয়াদুল ইসলাম সোহেল বলেন, শিক্ষার দিক থেকে তুলনামূলক পিছিয়ে থাকা উপকূলীয় শরণখোলার এই জনপদের শিক্ষার্থীদের মাঝে সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটাতে প্রায় দেড় যুগ ধরে বন্ধ থাকা লাইব্রেরিটি পুনপ্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। এই সংগঠনের মাধ্যমে সকল শ্রেণি-পেশার মানুষ জ্ঞান আহরণ করতে পারবেন। সবার আন্তরিক সহযোগিতায় পাবলিক লাইব্রেরিটি একসময় শরণখোলার জ্ঞানভান্ডার হিসেবে প্রতিষ্ঠা পাবে বলে আশা করি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা