• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ওয়ান ইলেভেন’র পুনরাবৃত্তির হুমকি দেওয়া চেয়ারম্যান কারাগারে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

‘ওয়ান ইলেভেন’ পুনরাবৃত্তির হুমকি দেওয়া কচুয়ার সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের বিরুদ্ধে মামলা দায়েরের পরপর জেলে থাকা চেয়ারম্যানকে আদালতের নির্দেশে গ্রেফতার দেখানো হয়েছে।

সূত্র জানায়, গত বছর প্রকাশ্য দিবালোকে কচুয়ায় ইউএনও'র সামনে দায়িত্ব পালনরত সরকারি প্রকৌশলীকে পশুর মতো পেটানোর অভিযোগে কচুয়ার উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরকে সরকার সাময়িকভাবে বরখাস্ত করেছিল। সাম্প্রতিককালে সামাজিক যোগাযোগ মাধ্যমে জাকির হোসেন মারুফ নামে আওয়ামী লীগের উপকমিটির একজন সদস্য বিতর্কিত হেলেনা জাহাঙ্গীরের প্রসঙ্গ টেনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দের করণীয় বিষয়ে কিছু প্রতিরোধমূলক ও গঠনমূলক প্রস্তাব করেন। তার এই প্রস্তাবের প্রেক্ষিতে বরখাস্ত হওয়া কচুয়ার উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের বিরুদ্ধে আরেকটি ওয়ান ইলেভেন ঘটানোর দাবি করেন। তার ওই মন্তব্য হুবহু তুলে ধরা হলো:
‘এই সব কথা তাহাদের কর্ণপাতে পৌঁছাবে না কখনো। পাপুল, সাহেদ, হেলানা বা জরিনার মধ্যে এরা সীমাবদ্ধ নয়। এর মাঝে তারা সৃষ্টি করেছে আরো অনেককে। অতএব তাদের জন্য দরকার একটা ওয়ান ইলেভেনের।’

বরখাস্ত হওয়া এই উপজেলা চেয়ারম্যান নানা বিতর্কিত কর্মকান্ডের কারণে ইতোমধ্যে ব্যাপক সমালোচিত হয়েছেন। রাষ্ট্রীয় শৃঙ্খলা ভঙ্গ এবং অপরাধ সংগঠনের কারণে সাময়িক বরখাস্ত হওয়ার একদিন পরই খালেদা জিয়ার ছবির পাশে নিজের ছবি সম্বলিত একটি ডিজিটাল পোস্টার নিজের ফেইসবুক থেকে শেয়ার করেন। বিএনপি-জামাতের কোনো সমর্থক এটি প্রথমে নিজের ফেইসবুক থেকে পোস্ট করেছিল। ঐ ফেসবুক পোস্টে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে বিদ্রুপাত্মক মন্তব্য করা হয় যে, দেশে বর্তমানে ন্যায় বিচার ও আইনের শাসন নেই। বর্তমান সরকার বিএনপি প্রধান খালেদা জিয়াকে ন্যায় বিচার থেকে বঞ্চিত করেছে, কচুয়ার উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরও ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন- একথা বলা হয়। সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের অংশ হিসেবে এই ডিজিটাল পোস্টারটি শাহজাহান শিশির তার নিজের ফেসবুক আইডি থেকে শেয়ার করেছিল।
পরবর্তীতে এই কারণে ধানমন্ডি থানায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছিল- ধানমন্ডি থানা এফআইআর নম্বর ৫/১৪৮, তারিখ ৭ ডিসেম্বর ২০২০।

এই শাহজাহান শিশির নানা সময়ে আওয়ামী লীগ ও তার সরকারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা বিষোদগার করে আসছে। এক ফেসবুক পোস্টে শাহজাহান শিশির মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক তার উপদেষ্টা নিয়োগের ক্ষেত্রে তার প্রজ্ঞাপন নিয়ে ব্যাঙ্গাত্মক মন্তব্য করেছেন। একই পোস্টে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা সম্পর্কে চরম আপত্তিকর মন্তব্য করেছেন।

আরেকটি পোস্টে শাহজাহান শিশির বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি নিয়েও নানা বিরূপ মন্তব্য করেছেন। এইসব কারণে চাঁদপুরে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছিল। এই মামলায় তার বিরুদ্ধে চার্জশিট জারি করা হয়। কচুয়ায় প্রকৌশলী পেটানোর মামলায়ও তার বিরুদ্ধে চার্জশিট জারি করা হয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা