• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

চিতলমারীতে জাওয়াদের প্রভাবে ফসলের কোটি টাকার ক্ষতি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১  

জেলার চিতলমারীতে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে রোপা আমন ও রবি ফসলসহ বোরো ধানের বীজতলার প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে। গত তিন দিনের বৃষ্টিতে এলাকার বীজতলা ও অন্যান্য জমির ফসল তলিয়ে যাওয়ায় চাষিদের মধ্যে হতাশা বিরাজ করছে। স্থানীয় কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির তথ্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছেন।

উপজেলা কৃষি দপ্তর ও এলাকার চাষিরা জানান, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গত তিনদিন ধরে বৃষ্টি অব্যাহত থাকায় বোরো ধানের বীজতলা ও আমন ফসল, ডাল, সরিষা, গম, টমেটো ও অন্যান্য সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি প্রধান এলাকার চাষিরা টমেটো ও অন্যান্য সবজি আবাদের মাধ্যমে আর্থিক লাভবান হলেও অসময়ের বৃষ্টিতে তাদের দুশ্চিন্তায় ফেলেছে। অধিকাংশ জমিতে বৃষ্টির কারণে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ফসল ঘরে তোলা নিয়ে বিপাকে চাষিরা। এ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত চাষিরা কিভাবে তাদের ক্ষতি পুষিয়ে উঠবেন সেটি ভেবে পাচ্ছেন না।

উপজেলার শ্রীরামপুর গ্রামের বোরো চাষি বাদল ভক্ত, বিমল বৈদ্য ও পাড়ডুমুরিয়া গ্রামের নকুল মজুমদারসহ অনেক চাষি হতাশা ব্যক্ত করে জানান, তাদের বীজতলাসহ অন্যান্য সবজির ক্ষেত বৃষ্টিতে তলিয়ে গেছে। কিভাবে এ ক্ষতি কাটিয়ে উঠবেন ভেবে পাচ্ছেন না তারা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার অসীম কুমার দাশ জানান, এ বছর ৩৭৩ হেক্টর জমিতে বোরো রোপণের জন্য বীজতলা তৈরি করা হয়েছে কিন্তু ঘূর্ণিঝড় জোয়াদের প্রভাবে ১৭৩ হেক্টর বীজতলা আক্রান্ত হয়েছে। এছাড়া আমন আবাদ করা হয়েছে ৫৮০ হেক্টর জমিতে এরমধ্যে ১৪৫ হেক্টর জমির ফসল আক্রন্ত হয়েছে। সরিষা ১৬১ হেক্টর আক্রান্ত হয়েছে ১২০ হেক্টর। খেসারী ডাল ১৫০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে, আক্রান্ত হয়েছে ১০৯ হেক্টর। পাশাপাশি টমেটো ও অন্যান্য সবজির ক্ষতির তালিকা উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। টাকার দিক দিয়ে হিসেব করলে ক্ষতি হয়েছে ৬৯ লাখ ৫৮ হাজার টাকার ফসল বলে তিনি উল্লেখ করেন।

তবে কৃষকদের দাবি ক্ষতির পরিমান কোটি টাকা ছাড়িয়ে যাবে। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা