• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

৯৯৯ কল পেয়ে মোংলায় কুমির উদ্ধার করলো বন বিভাগ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২২  

মোংলায় ৯৯৯ কল পেয়ে জেলের জালে আটকা পরা নোনা পানির একটি কুমির উদ্ধার করলো চাদঁপাই রেঞ্জের বন বিভাগের বন রক্ষীরা। আজ শনিবার (০৮ জানুয়ারি) সকালে রামপাল উপজেলা রাজ নগর গ্রাম এলাকা থেকে কুমিরটি উদ্ধার করা হয়। পরে কুমির প্রজনন কেন্দ্রের খালে অবমুক্ত করা হয়েছে।
পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জে সুত্রে জানায়, শুক্রবার রাতে রামপাল উপজেলার নদীতে মাছ ধরছিল এক জেলে। হঠাৎ তার জালে ৪ থেকে ৫ বছর বয়সের একটি বড় কুমির আটকে গেলে তা দেখে সে ভয়ে জাল ফেলে ডাক-চিৎকার ও চিৎকার-চেচামেচি করতে থাকে। এসময় ওই জেলেসহ তার গ্রামের কয়েকজন লোক লাঠি দিয়ে পিটিয়ে কুমিরটিকে মারতে গেলে সাথে থাকা রাজু নামের এক যুবক ৯৯৯ কল করে বিষয়টি পুলিশকে জানায়।
পুলিশ পুর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ বেলায়েত হোসেনকে জানালে তিনি পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জ’র বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করে। পাশাপাশি রামপাল নদীতে মাছ ধরতে যাওয়া ওই সকল জেলেদের কুমিরটিকে না মেরে নিরাপদ স্থানে বেধে রাখার জন্য পরমর্শ প্রদান করেন ডিএফও বেলায়েত হোসেন।
শনিবার সকালে বনের চাদঁপাই রেঞ্জের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের প্রানী বিশেষজ্ঞ হাওলাদার আজাদ কবিরসহ তার সঙ্গীয় একদল বনরক্ষীরদের নিয়ে রামপাল উপজেলার রাজ নগর গ্রাম এলাকায় যায় এবং জেলেদের জালে ধরা পড়া কুমিরটি গ্রামবাসীর হাতে থেকে উদ্ধার করে। পরে দুপুরে উদ্ধার হওয়া কুমিরটি সুন্দরবনের করমজল খালের একটি ক্যানেলে অবমুক্ত করা হয়েছে।
করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলোদার আজাদ কবির বলেন, বন্যপ্রানী উদ্ধার ও রক্ষা করা, লালন পালন এবং সংরক্ষন করাই আমাদের কাজ। রামপাল খাল থেকে জেলেদের জালে আটকে পরা একটি বড় কুমিরকে এলাকাবাসীর হাতে থেকে উদ্ধার করা হয়েছে এবং পুনরায় সুন্দনবনের একটি খালের ক্যানেলে নিরাপদ স্থানে অবমুক্ত করা হয়েছে। 
 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা