• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

চিতলমারীতে প্রয়াত কবি বিজন বিশ্বাস পরিবারের মানবেতর জীবন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২  

বাগেরহাট জেলা গাংচিল সাহিত্য পরিষদের সাবেক সভাপতি প্রয়াত কবি বিজন বিশ্বাসের অকাল মৃত্যুতে অসহায় হয়ে পড়েছে তার পরিবার। অর্থের অভাবে তার সন্তানদের পড়াশুনা বন্ধ হতে বসেছে। এ পরিস্থিতিতে বাগেরহাটের চিতলমারী উপজেলার ডুমুরিয়া গ্রামে বসবাসরত কবির স্ত্রী অঞ্জনা বিশ্বাস সরকার এবং বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন। 
অঞ্জনা বিশ্বাস হতাশা ব্যক্ত করে সাংবাদিকদের জানান,স্বামীর মৃত্যুর পর এখন সংসার চালানোর কোন সংগতি নেই। স্বামীর মৃত্যুর সময় তার মানিব্যাগে মাত্র তিন হাজার টাকা রেখে গেছেন। এ ছাড়া কোন অর্থ জমা রেখে যাননি। তার দুটি মেয়ের পড়াশানার খরচ যোগাতে হিমশিম খাচ্ছেন। বড় মেয়ে বৃষ্টি বিশ্বাস খুলনার একটি কলেজে অনার্স ৪র্থ বর্ষে পড়াশুনা করছে। এ ছাড়া ছোট মেয়ে আরাধ্যা বিশ্বাস ৪র্থ শ্রেণীতে পড়াশুনা করছেন। স্বামী বিজন বিশ্বাস সাহিত্য চর্চার পাশাপাশি বাগেরহাট জেলা সদরে আইনজীবী হিসাবে কাজ করতেন। এতে যেটা রোজগার হত সেটা দিয়ে সংসার চলত। তারা জেলা শহরে একটি ভাড়া বাসায় বসবাস করতেন। গত বছর ২২ ডিসেম্বর ঢাকায় একটি সাহিত্য সম্মেলনে গিয়ে অসুস্থ হয়ে পড়েন স্বামী বিজন বিশ্বাস। সেখান থেকে বাড়িতে ফিরে তিনি মারা যান। স্বামীর মৃত্যুর পর মানবেতর দিন কাটাচ্ছেন বলেও হতাশা ব্যক্ত করেন তিনি। এ ছাড়া স্বামীর ভিটায় তাদের কোন বসবাসের ঘর নেই। অন্যের বাড়িতে রাত কাটান। সামনে দুই মেয়েকে নিয়ে কিভাবে বেঁচে থাকবেন সে চিন্তায় দিশেহারা। এ অবস্থায় তিনি সরকার এবং বিত্তবানদের কাছে ০১৬৫০০৫৬৬০২ নম্বরে যোগাযোগের মাধ্যমে সহযোগীতা কামনা করেছেন। কবি বিজন বিশ্বাসের প্রকাশিত গ্রন্থ, নুনজল কষ্টরা( কাব্য), পঙ্গু বর্ণের মিছিল,( কাব্য), রং নম্বর ( উপন্যাস) প্রভৃতি।   
স্থানীয় সাবেক ইউপি সদস্য হিমাংশু মল্ডল (ঝড়-) জানান, বিজন বিশ্বাস একজন ভালো কবি ছিলেন। গ্রাম-বাংলার প্রকৃতির কথা উঠে এসছে তার লেখনীতে। তার মৃত্যুতুতে স্ত্রী-সন্তানরা খুবই মানবেতর দিন কাটাচ্ছে।  এই মুহূর্তে তার স্ত্রী-সন্তানদের পাশে দাঁড়ানো দরকার।  

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা