• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

শরণখোলায় শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি বিষয়ক প্রশিক্ষণ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

বাগেরহাটের শরণখোলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি করার লক্ষ্যে  প্রতি স্কুল থেকে প্রধান শিক্ষক ও একজন সহকারী শিক্ষককে শিক্ষার্থীদের অনলাইন তথ্য সংগ্রহে সফটয়ার অপারেশন ও ব্যবস্থাপনা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ  শুরু হয়েছে। এ শিক্ষার্থীদের বয়স ১৮ বছর পূর্ন হলে এ তথ্য অনুযায়ী জাতীয় পরিচয় পত্র পাবে। সর্বত্র এ ইউনিক আইডি ব্যবহার করতে পারবে এবং নাগরিক সুযোগ সুবিধা পাবে।
উপজেলা রিসোর্স সেন্টার কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান জানায় প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বাস্তবায়নে প্রথমিক পর্যায় শিক্ষার্থীদের প্রফাইল প্রনয়ন প্রকল্পের আওতায় উপজেলা রিসোর্স সেন্টারে রোববার  থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ নুর ই আলম সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ আশরাফুল ইসলাম, ইউআরসি কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার বিধান চন্দ্র রায়। উপজেলার ১০৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২১০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।
ইউএনও মোঃ নুর-ই-আলম সিদ্দিকী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিকতার কোন চর্চা নেই। প্রধান শিক্ষক আন্তরিক হলে প্রতিটি স্কুলের শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক শিক্ষা শতভাগ বাস্তবায়ন করা সম্ভব। তিনি প্রতিটি  স্কুলে কাব কার্যক্রম সচল ও শিশুদের আদর্শবান করে গড়ে তুলতে  শিক্ষকদের প্রতি আহবান জানান।
বাগেরহাট পিটিআইর আইসিটি ইনস্ট্রাক্টর প্রভাষ কুমার বিশ্বাস জানায়,  প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইউনিক আইডি করার কাজ চলমান। এ ইউনিক আইডির তথ্য স্থানান্তরিত হয়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকও বিশ্ববিদ্যালয় পর্যন্ত  শিক্ষা ক্ষেত্রে ব্যবহার করা হবে। এ শিক্ষার্থীদের বয়স ১৮ বছর পূর্ন হলে এ তথ্য অনুযায়ী জাতীয় পরিচয় পত্র পাবে। সর্বত্র এ ইউনিক আইডি ব্যবহার করতে পারবে এবং নাগরিক সুযোগ সুবিধা পাবে। ইতোমধ্যে বাগেরহাট সদরের ১৫১ টি স্কুল থেকে ৩০০ জন, মংলায় ৭১ টি স্কুল থেকে ১৪০ জন ও রামপাল উপজেলার ১২০ টি স্কুল থেকে ২৪০ জন শিক্ষকের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। বঙ্গবন্ধুর মানষ কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনার এ টু আই প্রকল্প থেকে মনিটরিং করা হচ্ছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা