• সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৪ ১৪২৯

  • || ১৫ রজব ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে বাছুর প্রদর্শনী মেলা ও প্রতিযোগীতা অনুষ্ঠিত

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩  

ব্র্যাক কৃৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের ৩৬ বছর পূর্তি উপলক্ষে বাগেরহাটে উন্নত জাতের বাছুর প্রদর্শনী মেলা ও প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে মোল্লাহাট উপজেলার ভান্ডার খোলা গ্রামে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।
ব্র্যাকের কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের সিমেন ব্যবহার করে উৎপাদিত উন্নত জাতের এ বাছুর প্রদর্শনী প্রতিযোগীতায় ১ম,২য় ও ৩য় স্থান বিজয়ীদের জন্য বিশেষ পুরস্কারসহ ২৫জন খামারীকে পুরস্কৃত করা হয়। ১২০টি উন্নত জাতের বাছুর এ প্রতিযোগীতায় অংশ নেয়।
এসময় প্রধান অতিথি হিসাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন, বাগেরহাট কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক ডাঃ জয়দেব কুমার সিংহ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, প্রফেসর ড. মো: ফখরুজ্জামান, ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মিয়া, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ বিনয় কৃঞ্চ মন্ডল, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের রিজিওনাল সেলস ম্যানেজার মো: আশরাফুল ইসলাম।
ব্র্যাকের বাগেরহাট জেলা সমন্বয়ক মো: ইদ্রিস আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ভেটেরিনারি সার্জন ডা: আবু হানিফা, মো: আইয়ুব আলী এবং এরিয়া সেলস ম্যানেজার মো: নুর আলম। অনুষ্ঠানে ব্র্যাক এর সিমেন ব্যবহারকারী শ্রেষ্ঠ ২৫জন খামারীকে পুরষ্কার প্রদান ছাড়াও কৃত্রিম প্রজননের উপর নির্মিত নাটক সুখের খনি বড় পর্দায় প্রদর্শন করা হয়।
ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের রিজিওনাল সেলস ম্যানেজার মো: আশরাফুল ইসলাম বলেন, সারাদেশ তিন মাসব্যাপী বাংলাদেশ সরকাররের প্রাণিসম্পদ অধিপ্তরের সহযোগিতায় এবং নির্দেশনায় দেশের প্রত্যন্ত অঞ্চলের গবাদি প্রাণিসমূহকে ব্র্যাকের সুদক্ষ রেজিস্টাট ভেটেরিনারিয়ানগণ দ্বারা ৫৩ টি হেলথ ক্যাম্প, ১০৬ টি মোবাইল ভেটেরিনারি ক্লিনিক পরিচালনা করে, বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করবে।
এছাড়া দেশব্যাপী ১৬ টি প্রোজেনি শোর মাধ্যমে ব্র্যাকের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনীর মাধ্যমে খামারিদের পুরষ্কার প্রদান করা হবে। ব্র্যাকের এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির চিকিৎসাসেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের পশুপালনে ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা