• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

এলজিইডির উন্নয়নে বদলে যাচ্ছে মোরেলগঞ্জ উপজেলার গ্রামীণ জনপদ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩  

বাগেরহাটের ‍‍`মোরেলগঞ্জ‍‍` খুলনা বিভাগের সর্ববৃহৎ একটি উপজেলা। বৃটিশ শাসক ইংরেজ মোরেল পরিবারের নামেই নামকরণ হয় এই উপজেলার। নীল কুঠিরের কুঠিবাড়ি আর বীর রহিমউল্লাহ স্মৃতি বিজারিত, কালাচাঁদ আওলিয়ার বদ্যভূমি, সিডর, আইলা বিদ্ধস্থ দেশের সর্বদক্ষিণেরর উপকূলীয় একটি উপজেলা মোরেলগঞ্জ। ৪৩৭ বর্গমাইলের এই উপজেলাটি এক সময় ছিল অনুন্নত অবহেলিত এক জনপদ। উপজেলার গ্রামীণ রাস্তা-ঘাট ছিল কাচা ও মেঠো পথ। ছিলনা ব্রিজ-কালভার্ট। ১৬ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা নিয়ে এই উপজেলা গঠিত।

বর্তমানে প্রায় সাড়ে ৩ লাখ লোকের বসবাস এই উপজেলায়, ২০০৮ সাল থেকে বর্তমান সরকারের পল্লী সড়ক ও পল্লী উন্নয়নে পাল্টে যাচ্ছে দেশের সর্বদক্ষিণে সুন্দরবনের কোল ঘেঁষে স্থান করে নেয়া মোরেলগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের সড়কের চিত্র। এতে বৃদ্ধি পেয়েছে গ্রামীণ জনগোষ্ঠির জীবনযাত্রার মান আর গতিশীল হয়েছে অর্থনীতি।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মোরেলগঞ্জ উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, গত ৫ বছরে এলজিইডির তত্বাবধানে উপজেলায় ৬০ কিলোমিটার পাকা সড়ক নির্মান করা হয়েছে যার মোট ব্যায় প্রায় ৬৫ কোটি টাকা, বর্তমানে প্রায় ৫০ কিলোমিটার সড়কের নির্মান কাজ চলমান রয়েছে, এই উপজেলায় গত ৫ বছরে মোট ২৫০ মিটার দৈঘ্যের ৬ টি সেতু এবং ৫০ টি কালভার্ট নির্মান করা হয়েছে। ৩৩০ মিটার সেতু/কালভার্ট এর কাজ চলমান রয়েছে। ৫টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ও ৪ টি হাটবাজারের সেড নির্মান  করা হয়েছে। গত ৪ বছরে এলজিইডি এই উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মান, দৃস্টিনন্দন উপজেলা পরিষদ কমপ্লেক্সের সম্পসারিত ভবন নির্মাণ, ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হয়েছে।

এদিকে সিডর, আইলা বিদ্ধস্থ এই উপজেলায় এলজিইডির তিনটি প্রকল্পের মাধ্যমে ২৫ টি নতুন প্রাথমিক বিদ্যালয় ভবন কাম সাইক্লোন সেন্টার নির্মান করা হয়েছে বর্তমানে ৩৭ টি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান কাজ চলমান রয়েছে, পাশাপাশি ১২ টি প্রাথমিক বিদ্যালয়ের গাইড ওয়াল নির্মাণ করা হয়েছে, সামাজিক অবকাঠামোর আওতায় মসজিদ, মন্দির, ধর্মীয় প্রতিষ্ঠানে প্রতিটি ইউনিয়নের জন্য ১৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে এলজিইডি।সেই সাথে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন ও খাদ্যে স্বনির্ভরতার অর্জনের লক্ষে খাল ,পুকুর খনন করা হয়েছে। এছাড়াও বৃহত্তর বাগেরহাট জেলা উন্নয়ন প্রকল্পের আওতায় এই উপজেলায় ১৫০ কোটি টাকার কাজ প্রস্তাবিত রয়েছে।

স্থানীয় সরকার বিভাগের মোরেলগঞ্জ উপজেলা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ আমিরুল আলম মিলন মহোদয়ের সহযোগিতায় মোরেলগঞ্জের গ্রামীণ জনপদের  এসব উন্নয়ন কাজ করা সম্ভব হয়েছে। তিনি আরও বলেন  উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ শাহ-ই আলম বাচ্চু মহোদয় উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসুচীর আওতায় উপজেলায় গ্রামীণ রাস্তা,শিক্ষা প্রতিস্টানে ক্রিয়া সামগ্রী,দুস্থ অসহায় নারীদের সেলাই মেশিন,মসজিদের মুসল্লীদের  চেয়ার বিতরণ,মন্দির সংস্কার হয়েছে।এছাড়া উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা পরিষদ চেয়ারম্যান বঙ্গবন্ধুর মুরাল স্হাপন,শহীদ মিনার নির্মান করেছেন।স্হানীয় সরকার বিভাগের এসব কাজ সঠিকভাবে তদারকি করছেন মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এস তারেক সুলতান, বর্তমানে তার নির্দেশে গ্রামীণ জনপদের উন্নয়ন কাজ বাস্তবায়ন হচ্ছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা