• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

সম্ভাবনা সত্বেও মোরেলগঞ্জে আজও গড়ে ওঠেনি পর্যটনকেন্দ্র

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩  

বাগেরহাটের ‍‍`মোরেলগঞ্জ‍‍` খুলনা বিভাগের সর্ববৃহৎ একটি উপজেলা। বৃটিশ শাসক ইংরেজ মোরেল পরিবারের নামেই নামকরণ হয় এই উপজেলার। নীল কুঠিরের কুঠিবাড়ি আর বীর রহিমউল্লাহ স্মৃতি বিজারিত, কালাচাঁদ আওলিয়ার বদ্যভুমি, দেশের সর্বদক্ষিনের উপকুলীয় এই উপজেলায় স্বাধীনতার ৫২ বছরের কোন পর্যটন কেন্দ্র গড়ে ওঠেনি। ৪৩৭ বর্গমাইলের এই উপজেলাটি  সুন্দরবনের কারনে সকলের কাছে অনেকটাই পরিচিত। ৫টি নদীর মোহনায় জেগে ওঠা মোরেলগঞ্জের এই পানগুছি নদী। এই নদীর তীরে অনেক স্থানে  চর জেগে উঠলেও সেসব স্হানে পর্যটন কেন্দ্রের জন্য কোন প্রকল্প গ্রহন করা হয়নি। রবার্ট মোরেলের কুঠিবাড়ির ঐতিহাসিক স্হাপনটিও সংস্কারের অভাবে পরিত্যক্ত অবস্থায় পরে আছে। সুন্দরবনের গা ছুয়ে যাওয়া পানগুছির তীরে এই উপজেলায় কোন পর্যটন কেন্দ্র না থাকায় হতাশ বিভিন্ন স্থান থেকে আগত অতিথিবৃন্দ ও উপজেলাবাসী।

তবে গত বছর স্হানীয়দের বিনোদনের জন্য তৎকালীন বাগেরহাট  জেলা প্রশাসক আজিজুর রহমানের সহযোগীতায়  মোরেলগঞ্জ পৌরসভার মেয়র এ্যাডঃ মনিরুল হক তালুকদার পৌরসভার ২ নং ওয়ার্ডে শেখ রাসেল শিশুপার্ক নির্মান করা হয়েছে,বর্তমানে এটির কাজ চলমান রয়েছে।

প্রাকৃতিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি মোরেলগঞ্জের পানগুছি নদীর দুপাশের যে কোন স্থানে একটি বৃহত্তর পার্ক নির্মান হলে এ অঞ্চলের  মানুষের জন্য বিভিন্ন সুবিধাসম্বলিত একটি আধুনিক পর্যটন ও বিনোদনকেন্দ্র হতো বলে মনে করছেন স্হানীয়রা।

তবে এই উপজেলায় পর্যটন শিল্পের বিপ্লব বিকাশে বড় বাধা পানগুছি নদীর উপরে সেতু নির্মান। অবহেলিত মোরেলগঞ্জের এই পানগুছি নদীর উপর সেতু নির্মাণ হলে এই অঞ্চলের শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্যসহ পর্যটন শিল্পের বিপ্লব ঘটবে এবং কর্মসংস্হানের বিভিন্ন ক্ষেত্র সূচিত হবে।

মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান  জানালেন বাংলাদেশের মধ্যে একটি নৈসর্গিক সৌন্দর্যের উপজেলা মোরেলগঞ্জ। মোরেলগঞ্জে পর্যটন শিল্পের বিপ্লব বিকাশে নীল কুঠিরের কুঠিবাড়ি পানগুছি  নদীর পাশেই ডিসি পার্ক নির্মানের জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে,পার্কটি নির্মানের জন্য মাটি ভরাটের কাজ প্রক্রিয়াধীন এবং মোড়েলের স্হাপনাটি সংস্কারের জন্য স্হাপত্ব্য অধিদপ্তরকে চিঠি দেয়া হয়েছে।

এ বিষয়ে বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেন বলেন, পর্যটনশিল্পই একমাত্র শিল্প যা কোনো সমাজের অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত উন্নয়ন ঘটায়,বর্তমান সরকারের উন্নয়ন ভাবনায় পর্যটন শিল্প অন্যতম। মোরেলগঞ্জে পর্যটন শিল্পের বিপ্লব বিকাশে রবার্ট মোড়েলের স্হাপনা সংস্কারসহ ডিসি পার্ক নির্মানের উদ্যোগ নেয়া হয়েছে, খুব শীগ্রই কাজ শুরু হবে।

স্হানীয় সংসদ সদস্য এ্যাডঃ আমিরুল আলম মিলন এম‍‍`পি বলেন,শেখ হাসিনা সরকারের এক অনন্য সাফল্য দেশের পর্যটন শিল্পের উন্নয়ন, মোরেলগঞ্জে পানগুছি নদীর উপরে সেতু নির্মান কাজ শীগ্রই শুরু হবে,পাশাপাশি এই উপজেলায় পর্যটন শিল্পের বিপ্লব বিকাশে পানগুছি নদীর তীরে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য বৃহৎ প্রকল্প হাতে নেয়া হয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা