• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

‘ভোটের পরেও চাপ আসতে পারে, দুর্ভিক্ষ সৃষ্টি করার পরিকল্পনাও রয়েছে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বললেন, নির্বাচন ঘিরে দেশে-বিদেশে ষড়যন্ত্র চলছে। এসব নিয়ে আমরা বিচলিত নই। আমাদের নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচনের পরেও বিভিন্ন রকম চাপ আসতে পারে। বাংলাদেশে দুর্ভিক্ষ সৃষ্টির করার মতো অশুভ পরিকল্পনাও তাদের রয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

ষড়যন্ত্র ও চাপ মোকাবেলার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এসব মোকাবেলা করার মতো মানসিক শক্তি আমাদের রয়েছে। বারবার ষড়যন্ত্র মোকাবেলা করেই আজকের আওয়ামী লীগ। বারবার সংগ্রাম করেই আমরা গণতন্ত্রকে এগিয়ে নিয়েছি।

এ সময় সেতুমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়, বিএনপি কীভাবে ষড়যন্ত্র করছে, যেহেতু এখন বিএনপির শক্তশালী অবস্থা নেই। জবাবে তিনি বলেন, তারা (বিএনপি) ষড়যন্ত্রের অংশীদার। এর পেছনে দেশেও লোক আছে, বিদেশেও আছে। ষড়যন্ত্র করতে বেশি লোক লাগে না, গণআন্দোলন করতে লোক লাগে।

এসব চাপ কিংবা দুর্ভিক্ষ ঠেকাতে কোনো পরিকল্পনা আছে কি না প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এ বিষয়ে বিশিষ্ট ব্যক্তি ও অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যাংক ও অর্থ বিভাগের সাথে নিয়মিত আলোচনা করছেন প্রধানমন্ত্রী। ভবিষ্যতে সংকট যাতে না হয়, সে ব্যাপারে কি কি পদক্ষেপ নেয়া যায় সেজন্য প্রধানমন্ত্রী অত্যন্ত সক্রিয়।

এবারের নির্বাচনে আওয়ামী লীগের বড় চ্যালেঞ্জ কী, ব্রিফিংয়ে এমন প্রশ্নও করেন এক সাংবাদিক। উত্তরে ওবায়দুল কাদের বলেন, একটা মহল বিরোধিতা করছে, শুধু বিরোধিতা না, নির্বাচন পণ্ড করতে সন্ত্রাস করছে। এগুলো মোকাবেলা করে একটা ভালো নির্বাচন উপহার দেয়া অবশ্যই চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, বিএনপি নির্বাচনে আসেনি। নির্বাচনের বিরুদ্ধে তাদের আন্দোলন এ যাবত সফল হয়নি। তারা এখন নাশকতা করছে। চোরাগোপ্তা হামলা করছে। মানবাধিকার দিবস উপলক্ষ্যে বিএনপি আবারও সারাদেশে হঠাৎ করে কর্মসূচির নামে নাশকতার পরিকল্পনা করছে। আমরা যারা নির্বাচনের পক্ষের শক্তি সবাইকে অনুরোধ করছি ঐক্যবদ্ধ হতে। জনগণকেও আহ্বান জানাচ্ছি, বিএনপির নাশকতা ও অগ্নিসন্ত্রাস প্রতিরোধ করতে এবং এ নিয়ে সজাগ ও সতর্ক থাকতে। আমাদের নেতাকর্মীদেরকেও সতর্ক থাকতে হবে, কর্মসূচির নামে বিএনপি যেন কোথাও নাশকতা করতে না পারে।

মার্কিন নিষেধাজ্ঞার যৌক্তিক কারণ দেখেন না বলেও জানান ওবায়দুল কাদের। যারা নির্বাচনের বিরুদ্ধে নাশকতা করছে, তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা