• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

কোরআন-হাদিসের আলোকে বন্ধু নির্বাচন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩  

বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বন্ধুত্বের উদাহরণ দিয়ে বলেছেন, ‘সৎ সঙ্গী এবং অসৎ সঙ্গীর উদাহরণ হচ্ছে আতর বিক্রয়কারী এবং কামারের হাপরের ন্যায়। আতরওয়ালা তোমাকে নিরাশ করবে না। হয় তুমি তার কাছ থেকে (আতর) কিনবে কিংবা তার (আতরওয়ালার) কাছে সুঘ্রাণ পাবে। আর কামারের হাপর, হয় তোমার বাড়ি জ্বালিয়ে দেবে, নচেৎ তোমার কাপড় পুড়িয়ে দেবে আর তা না হলে তার কাছে দুর্গন্ধ পাবে’। (বুখারি)

পাস্পরিক সুসম্পর্কের মাধ্যমে মানুষের বন্ধুত্ব তৈরি হয়। পারস্পরিক সুসম্পর্ক ছাড়া ব্যক্তি পরিবার সমাজ কার্যত কোনোটিই চলতে পারে না। সুন্দর ও উন্নত সমাজ বিনির্মাণে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের গুরুত্ব অনেক বেশি। ভালো বন্ধু একে অপরের জন্য অনেক উপকারি।

বন্ধুত্বের উপকারিতা

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কেয়ামতের দিন আল্লাহ তাআলা বলবেন, ‘আমার মর্যাদার (আনুগত্যের) কারণে পরস্পরের বন্ধুত্ব স্থাপনকারীরা আজ কোথায়? আমি তাদেরকে আজ আমার ছায়া তলে আশ্রয় দেব। যেদিন আমার ছায়া ছাড়া আর কোনো ছায়া থাকবে না’। (মুসলিম)

এ কারণেই মানুষের উচিত ভালো বন্ধু নির্বাচন করা। ঠিক যাদেরকে বন্ধু বানাতে বলেছেন বিশ্বনবী রাসূলুল্লাহ (সা.)। তিনি বলেছেন, ‘মুমিন ব্যতিত অন্য কাউকে সঙ্গী বা বন্ধু হিসেবে গ্রহণ করো না’। (তিরমিজি)

বন্ধু নির্বাচনে করণীয়

বন্ধু নির্বাচনে অগ্রাধিকার পাবে ওই সব মুমিন ব্যক্তি, যারা আল্লাহকে ভয় করে এবং সত্যবাদীদের সঙ্গে চলাফেরা করে। আল্লাহ তাআলা বলেন- یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوا اتَّقُوا اللّٰهَ وَ کُوۡنُوۡا مَعَ الصّٰدِقِیۡنَ 

অর্থ: ‘হে মুমিনগণ! তোমরা আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীদের সঙ্গী হও’। (সূরা: তাওবা, আয়াত: ১১৯)

ভালো বন্ধুর প্রয়োজনীয়তা

বন্ধু নির্বাচনে সতর্ক থাকা জরুরি। কারো সম্পর্কে না জেনে যে কাউকে বন্ধু হিসেবে গ্রহণ করা ঠিক নয়। কেননা সাধরণ মানুষ বন্ধুর স্বভাবের অনুকরণ করে থাকে। হাদিসে এসেছে-

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মানুষ তার বন্ধু স্বভাবী হয়, তাই তাকে (মানুষের) লক্ষ্য করা উচিত, সে কার সঙ্গে বন্ধুত্ব করছে’। (তিরমিজি)

সত্যবাদী, নামাজি, দ্বীনদার ও পরোপকারী ব্যক্তিই হতে পারে মানুষের সর্বোত্তম বন্ধু। তবেই তৈরি হবে সুসম্পর্ক ও সুন্দর সমাজ।

কোরআনে বন্ধু নির্বাচন

কাকে বন্ধু নির্বাচন করবেন সে সম্পর্কে সুস্পষ্ট দিক-নির্দেশনা এসেছে কোরআনে। আল্লাহ তাআলা নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে লক্ষ্য করে নির্দেশনা দেন- 
وَ اصۡبِرۡ نَفۡسَکَ مَعَ الَّذِیۡنَ یَدۡعُوۡنَ رَبَّهُمۡ بِالۡغَدٰوۃِ وَ الۡعَشِیِّ یُرِیۡدُوۡنَ وَجۡهَهٗ وَ لَا تَعۡدُ عَیۡنٰکَ عَنۡهُمۡ ۚ تُرِیۡدُ زِیۡنَۃَ الۡحَیٰوۃِ الدُّنۡیَا ۚ وَ لَا تُطِعۡ مَنۡ اَغۡفَلۡنَا قَلۡبَهٗ عَنۡ ذِکۡرِنَا وَ اتَّبَعَ هَوٰىهُ وَ کَانَ اَمۡرُهٗ فُرُطًا  
 
অর্থ: ‘(হে রাসূল!) আপনি নিজেকে তাদের সংস্পর্শে আবদ্ধ রাখুন, যারা সকাল-সন্ধ্যায় তাদের পালনকর্তাকে তার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আহ্বান করে এবং আপনি দুনিয়ার জীবনের সৌন্দর্য কামনা করে তাদের থেকে নিজের দৃষ্টি ফিরিয়ে নেবেন না। যার মনকে আমার স্মরণ থেকে অবচেতন করে দিয়েছি, যে নিজের প্রবৃত্তির অনুসরণ করে এবং যার কার্যকলাপ হচ্ছে সীমা অতিক্রম করা, আপনি তার আনুগত্য করবেন না’। (সূরা: কাহাফ, আয়াত: ২৮)

উক্ত আয়াতে ভালো কাজের সঙ্গে সম্পৃক্ত লোকদের সঙ্গে সুসম্পর্ক তৈরি করার দিক নির্দেশনা দেওয়া হয়েছে। যাতে এক বন্ধু অপর বন্ধুর ভালো কাজে আগ্রহী হয়ে ওঠবে। তৈরি করবে সুন্দর ও আদর্শ সমাজ।

ভালো বন্ধুর গুণাগুন

একজন ভালো বন্ধুর কী কী গুণ থাকা জরুরি। যে গুণের কারণে অন্য একজন তার সঙ্গে বন্ধুত্ব স্থাপন করবে। আল্লাহ তাআলা কোরআনে ভালো বন্ধুর সেসব গুণ তুলে ধরেছেন। আল্লাহ বলেন, ‘আর ঈমানদার পুরুষ ও ঈমানদার নারী একে অপরের সহায়ক। তারা ভালো কথার শিক্ষা দেয় এবং মন্দ থেকে বিরত রাখে। নামাজ প্রতিষ্ঠা করে, জাকাত দেয় এবং আল্লাহ ও তার রাসূলের নির্দেশ অনুযায়ী জীবন যাপন করে। এদেরই উপর আল্লাহ তাআলা দয়া করবেন। নিশ্চয়ই আল্লাহ পরাক্রমশীল, সুকৌশলী। (সূরা: তাওবা, আয়াত: আয়াত: ৭১)

ভালো বন্ধুর যেসব গুণ থাকা আবশ্যক

ইমাম গাজ্জালি রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, ‘যার সঙ্গে বন্ধুত্ব করবে তার মধ্যে পাঁচটি গুণ থাকা চাই। আর তা হলো-

১. বুদ্ধিমত্তা সম্পন্ন ব্যক্তি।

২. সৎ স্বভাবের অধিকারী।

৩. পাপাচারী না হওয়া।

৪. বেদআতি (ইসলামে নতুন ধারার প্রবর্তক) না হওয়া এবং

৫. দুনিয়ার প্রতি আসক্ত না হওয়া’।

সুতরাং পরকালের কল্যাণে সুসম্পর্ক তৈরি করা কিংবা বন্ধুত্ব গড়ে তোলা উত্তম। আর তাতেই প্রতিটি মানুষ হয়ে উঠবে পরিপূর্ণ ঈমানদার। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ছোট্ট একটি দিক-নির্দেশনাও এমন। হাদিসে এসেছে-

‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ‘যে আল্লাহর (সন্তুষ্টির) উদ্দেশ্যে (কাউকে) ভালোবাসে এবং আল্লাহর উদ্দেশ্যে ঘৃণা করে, আল্লাহর উদ্দেশ্যে দান করে কিংবা দান থেকে বিরত থাকে, সে যেন তার ঈমানকে পরিপূর্ণ করে নিল’। (আবু দাউদ)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে পারস্পরিক সুসম্পর্ক তৈরি করে একে অপরকে বন্ধুরূপে গ্রহণ করার তাওফিক দান করুন। আমিন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা