• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

৩ বছর পর টেস্ট অধিনায়ক সাকিব, সহ-অধিনায়ক লিটন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২ জুন ২০২২  

৩ বছর পর জাতীয় টেস্ট দলের অধিনায়কের পদে ফিরলেন সাকিব আল হাসান। এ মাসের ওয়েস্ট ইন্ডিজ সিরিজ হতে যাচ্ছে ২০১৯ সালের পর অধিনায়ক হিসেবে সাকিবের প্রথম অ্যাসাইনমেন্ট। সবশেষ ২০১৯ সালে টেস্টে টাইগারদের নেতৃত্ব দিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। । আর প্রথমবারের মতো দলের সহ-অধিনায়ক হয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান লিটন দাস।

আজ বৃহস্পতিবার (০২ জুন) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বোর্ড সভায় তাদের দুজনকে চূড়ান্ত করা হয়।

এর আগে ব্যক্তিগত পারফরম্যান্সের উন্নয়নে স্বেচ্ছায় টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেন মুমিনুল হক সৌরভ। গত মঙ্গলবার সন্ধ্যায় বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনের গুলশানের বাসায় গিয়ে তার সঙ্গে দেখা করে টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর কথা জানান।

এতে সাকিবের অধিনায়ক হওয়ার পথ বাধামুক্ত হয়। কেননা সাম্প্রতিক সময়ে দলের ও মুমিনুলের পারফরমেন্স খুব খারায যাচ্ছিল। তাতে মমিনুলের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে। বোর্ড চাইছিল মমিনুল নিজ থেকে সরে যাক। সাকিব বোর্ডকে বলেছিলেন, মমিনুলকে সরানো নয়, নিজে থেকে সরে গেলে অধিনায়কত্বের দায়িত্ব নেবেন তিনি।

সবশেষে সেটিই হয়েছে। আর লিটন দাসের সহ অধিনায়ক হওয়ার কথা আগে থেকেই চাওড় ছিল। দলেও সহ অধিনায়কের পদটি শূন্য ছিল।

এবার তৃতীয়বারের মতো টেস্ট দলের অধিনায়ক হলেন সাকিব। এর আগে তিনি দুই মেয়াদে বাংলাদেশ দলকে ১৪টি টেস্টে নেতৃত্ব দেন, জয় তিনটিতে ও হার ১১টিতে।

ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে যাওয়ার অভিযোগে ২০১৯ সালের শেষদিকে সাকিবকে নিষিদ্ধ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফলে সেই বছরের অক্টোবরে মুমিনুলকে টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়। মুমিনুলের নেতৃত্বে ১৭ টেস্টের মধ্যে বাংলাদেশ তিনটি টেস্ট জিতেছে, ড্র করেছে দুটি, হেরেছে ১২টিতে।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মোর্ত্তজার সহ-অধিনায়ক ছিলেন সাকিব। প্রথম টেস্টে মাশরাফি ইনজুরিতে পড়ায় সাকিবকে ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়। পরের সিরিজ থেকে নিয়মিত অধিনায়ক করা হয় তাকে।

২০১১ সালে জিম্বাবুয়ে সফরের পর নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয় বাঁহাতি এই অলরাউন্ডারকে। এর ৭ বছর পর ২০১৮ সালে মুশফিকুর রহিমের কাছ থেকে দ্বিতীয়বারের মতো সাদা পোশাকে অধিনায়কের দায়িত্ব পান সাকিব।

২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে দলকে শেষবার নেতৃত দেন তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা