• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ঢাকায় পাতাল রেল হবে ২৩৮ কিমি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

দুই বছর আগে ঢাকার চারপাশে ৯০ কিলোমিটার সাবওয়ে বা পাতাল রেল নির্মাণের যে পরিকল্পনা করেছিল সরকার, সেখান থেকে সরে এসে মোট ২৩৮ কিলোমিটার পাতাল রেল নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে পাতাল রেলের পরিধি বাড়ছে ১৪৮ কিলোমিটার। পাতাল রেলের ব্যাপ্তি বাড়ার ফলে খরচও বেড়েছে। পাতাল রেল নির্মাণে সমীক্ষা করতে আগে যেখানে খরচ দেখানো হয়েছিল ২১৯ কোটি টাকা, সেটি বেড়ে দাঁড়াচ্ছে ৩১৮ কোটি টাকা।

গতকাল বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কেন্দ্রে কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাছিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, আগের পরিকল্পনায় মোট ৯০ কিলোমিটার পাতাল রেল নির্মাণের কথা ছিল। এখন তা ১৪৮ কিলোমিটার বাড়িয়ে ২৩৮ কিলোমিটার করা হচ্ছে।

নাছিমা বেগম বলেন, জাপানের ওসাকার আদলে ঢাকায় সাবওয়ে নির্মাণের পরিকল্পনা হচ্ছে। এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাই সমীক্ষা এবং প্রাথমিক নকশা প্রণয়নের জন্য ২০১৮ সালের আগস্টে টেকনিকা ওয়াই প্রয়েক্টসের সঙ্গে ২১৯ কোটি ৪৪ লাখ টাকার চুক্তি হয়েছিল। সেই খরচ এখন ৯৮ কোটি ৫০ লাখ টাকা বাড়িয়ে ৩১৭ কোটি ৯৪ লাখ টাকা করা হয়েছে। ২০১৮ সালে করা চুক্তি অনুযায়ী ঢাকা মহানগরীতে চারটি রুটে আন্ডারগ্রাউন্ড সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাই করার কথা ছিল টেকনিকা ওয়াই প্রয়েক্টসের। সেই পরিকল্পনায় এখন পরিবর্তন আসছে বলে জানান নাছিমা বেগম।

তিনি জানান, গতকাল বৈঠকে মোট ছয়টি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে ৬০৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ের চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বাকি দুটি প্রকল্পের মধ্য একটি ফেরত পাঠানো হয় এবং অন্যটিতে পুনঃ দরপত্রের সিদ্ধান্ত দেওয়া হয়।

সাবওয়ে হলে ভূপৃষ্ঠ থেকে ২০-৩০ মিটার নিচ দিয়ে চলবে যাত্রীবাহী ট্রেন। এতে মহানগরীর প্রায় চল্লিশ লাখ যাত্রী পরিবহন করা সম্ভব হবে এবং যানজটের সমস্যা অনেকাংশে মিটে যাবে বলে সরকার আশা করছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা