• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ফিরে দেখা : শ্রম ও কর্মসংস্থানে সরকারের সফলতা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। রুপকল্প ২০২১ এবং একশ’ বছরের ডেল্টা প্লানকে সামনে রেখে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। উন্নয়নের মহান রুপকার, গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনার দূরদর্শী চিন্তাধারা ও যুগোপযোগী বিভিন্ন পদক্ষেপের কারণে দেশ থেকে দূর হয়েছে ক্ষুধা-দারিদ্র্য-বেকারত্ব। শিক্ষা, কৃষি, শিল্প, ভৌত অবকাঠামো নির্মাণ, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠাসহ দেশের প্রতিটি সেক্টরে হয়েছে অভূতপূর্ব উন্নয়ন। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।


শিশু শ্রম নিরসন নীতিমালা-২০১০ বাংলাদেশ শ্রমনীতিমালা-২০১২ বাংলাদেশ শ্রম আইন সংশোধন-২০১৩ জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি (ওএসএইচ) নীতিমালা-২০১৩ গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ প্রণয়ন করা হয়েছে। এছাড়া বর্তমানে ইউপিজেড আইন এবং শ্রম আইন সংশোধনের কাজও শেষ পর্যায়ে। ২০১৩ সালের রানা প্লাজা’র মর্মান্তিক ট্রাজেডির পরে তৈরী পোশাক খাতে নতুন যুগের সুচনা হয়েছে। শ্রমিকের পেশাগত অসুখের চিকিৎসার জন্য পিপিপি’র মাধ্যমে প্রায় তিন’শ তিন কোটি টাকা ব্যয়ে নারায়ণগঞ্জে দেশের প্রথম তিন’শ শয্যার পেশাগত বিশেষায়িত হাসপাতাল নির্মাণের কাজ শিখগিরই শুরু হবে। গত ২২ জুলাই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং এএফসি হেলথকেয়ার ও ভারতের ফোর্টিজ হেলথ লিঃ এর মধ্যে হাসপাতাল নির্মানের বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি(ওএসএইচ) নীতিমালা-২০১৩ প্রণয়ন করা হয়েছে। ২০১৬ থেকে ওএসএইচ ডে পালন করা হচ্ছে। রাজশাহীতে পাঁচ একর জমির ওপর নিজস্ব জায়গায় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি- ওএসএইচ একাডেমি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।


নারায়ণগঞ্জের বন্দর এবং চট্টগ্রামের কালুরঘাটে এলাকায় নারী শ্রমিকদের আবাসন সুবিধা প্রদানের জন্য দুই হাজার সাত’শ আসনের ডরমেটরির নির্মাণ কাজ শুরু। পর্যায়ক্রমে যেখানে যেখানে শ্রম অধিদপ্তরের নিজস্ব জায়গা আছে শ্রমঘন এলাকায় মহিলা শ্রমিকদের জন্য আরও হোস্টেল নির্মাণ করা হবে। বিজিএমইএ বিকেএমইএ এর প্রতিটি শ্রমিককে ডাটা বেইস এর আওতায় আনার প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে। শ্রমিকদের সেবা প্রাপ্তি সহজকরণে শ্রম মন্ত্রণালয়ের ট্রেড ইউনিয়ন রেজিষ্ট্রেশন সহজিকরণ করা হয়েছে। ২০১৩ সালে শ্রম আইন সংশোধনের আগে তৈরি পোষাক শিল্পে যেখানে ট্রেড ইউনিয়নের সংখ্যা ছিল ৮২টি আজ সেখানে ৬৯০টি। ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনের লক্ষ্যে ২৮৪ কোটি ৪৯ লাখ টাকার প্রকল্প গ্রহণ। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এ প্রকল্পটির অনুমোদন দিয়েছে। এ প্রকল্পের আওতায় ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ১ লাখ শিশুকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে ঝুঁকিমুক্ত জীবনে ফিরিয়ে আনা হবে। সেই সঙ্গে প্রতিমাসে দেওয়া হবে এক হাজার টাকা করে বৃত্তি। চলতি বছর থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। দেশের উত্তরাঞ্চলের পাঁচ জেলার মেয়েদের গার্মেন্টসে দক্ষকর্মী তৈরিতে ঢাকা চট্টগ্রাম এবং ঈশ্বরদী ইপিজেডে থাকা খাওয়াসম্মানিসহ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক শ্রমিকের কল্যাণের জন্য শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল রয়েছে। এ তহবিলে বর্তমানে জমার পরিমাণ প্রায় ৩১০ কোটি টাকা। এ তহবিল থেকে এ পর্যন্ত প্রায় ২৫ কোটি টাকার মত অসহায় শ্রমিকদের সহায়তা করেছি। মন্ত্রণালয় বাংলাদেশ শ্রম আইনের আলোকে গত ২০১৬ সালে গার্মেন্টস শ্রমিকদের জন্য কেন্দ্রীয় তহবিল গঠন করেছে। শতভাগ রপ্তানিমুখী তৈরি পোশাকের মোট রপ্তানির শতকরা ০.০৩ ভাগ সরাসরি এ তহবিলে জমা হচ্ছে। গত দু’বছরে এ তহবিলে প্রায় এক’শ কোটি টাকা জমা হয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা