• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ফুলপুরে দিন দিন বাড়ছে মাল্টা চাষ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৮ জুলাই ২০১৯  

ময়মনসিংহের ফুলপুরে দিন দিন বাড়ছে মাল্টা চাষ। দু’বছর আগে উপজেলার পয়ারী ইউনিয়নের গুপ্তেরগাঁও গ্রামসহ বিভিন্ন ইউনিয়নে সরকারের রাজস্ব খাতের অর্থায়নে মোট ১০জন কৃষককে দিয়ে বাণিজ্যিকভাবে প্রথম মাল্টা চাষের শুরু হয়। 

এদের মধ্যে সাহাপুর ব্লকের কৃষক নবী হোসেন অন্যতম। তার যত্মে অল্প দিনেই বাগান হয়ে ওঠে আকর্ষণীয়। পরের বছরই তার বাগানে মাল্টা ধরে। নবী হোসেনের বাগানের সৌন্দর্য্য, গাছের অবয়ব ও ফল ধরার দৃশ্য আশপাশের কৃষকদের দৃষ্টি কাড়ে। এতে অনুপ্রাণিত হয়ে একই গ্রামের কৃষক আলমাছ ৩০০ চারা দিয়ে শুরু করেন মাল্টা চাষ।

এছাড়া আব্দুর রশিদ ৩০ শতাংশ জমিতে ও আজহার ৪০ শতাংশ জমিতে মাল্টা চাষ করার সিদ্ধান্ত নিয়েছেন। বর্তমানে উপজেলার বিভিন্ন ইউনিয়নে মোট ১৫-১৬টি মাল্টা বাগান গড়ে ওঠেছে। সরকারের রাজস্ব খাতের অর্থায়নে এসব বাগান গড়ে ওঠে। 

উপ-সহকারী কৃষি অফিসার মমতাজ উদ্দিন বলেন, মাল্টা বাগানে সাথী ফসল হিসেবে মুখি কচুও করা যায়। এদিকে শনিবার দুপুরে কৃষক নবী হোসেনের মাল্টা বাগান পরিদর্শন করেন সাইট্রাস প্রকল্পের পরিচালক মো. ফারুক আহমেদ। ওই বাগানে ৮২টি মাল্টা গাছ রয়েছে। গত বছর থেকেই গাছে ফলন ধরা শুরু করেছে। 

কৃষক নবী হোসেন জানান, আল্লাহর রহমতে মাল্টার বাম্পার ফলন হয়েছে। গত বছর ৭/৮টা করে মাল্টা হয়েছিল। এবার প্রতিটি গাছে ২০-২৫টি করে মাল্টা ধরেছে। আশা করছি গাছ বড় হওয়ার সাথে সাথে ফলন আরো বাড়বে।

বারি মাল্টা-১ জাতের এ ফলের আকার বেশ বড়। এগুলো দেখতে যেমন সুন্দর খেতেও খুব সুস্বাদ। এসব মাল্টার প্রতি বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। এবারই খরচ ওঠে লাভের মুখ দেখতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাগান পরিদর্শন করে প্রকল্পের পরিচালক মো. ফারুক আহমেদ সন্তোষ প্রকাশ করেন ও ফুলপুরে আরও মাল্টা বাগান গড়ে তোলার আগ্রহ প্রকাশ করেন। 

তিনি বলেন, এ এলাকার মাটি মাল্টা, লেবু ও লিচু চাষের জন্য বেশ উপযোগী। গাছের চেহারা ও ফলন দেখে আমরা মুগ্ধ। আগ্রহী কৃষক পেলে আমরা মাল্টা চাষের জন্য আরও ইনভেস্ট করব।

উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, মাল্টা চাষীদেরকে সরকারিভাবে সার, বিষ প্রদানসহ বিভিন্ন সুবিধা দেওয়া হচ্ছে। ভবিষ্যতে এ বিষয়ে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা