• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

লন্ডনে গভীর রাতে যুবদলের দুপক্ষে সংঘর্ষ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

যুক্তরাজ্যের লন্ডন মহানগর যুবদলের কমিটি গঠনকে কেন্দ্র করে দুপক্ষে ব্যাপক সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এতে লন্ডন মহানগর যুবদলের সাবেক সভাপতি আবুল খায়েরের মাথায় আঘাতে রক্তাক্ত অবস্থায় দেখা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায় একদল বাংলাদেশি যুবক লাঠিসোঁটা, হকিস্টিকসহ ধাওয়া -পাল্টাধাওয়া ও সংঘর্ষে লিপ্ত। 

বিভিন্ন  সূত্রে জানা গেছে, স্থানীয় সময় সোমবার সন্ধ্যার পর হোয়াইটচ্যাপেলের আল হামারা রেস্টুরেন্টে যুক্তরাজ্য যুবদলের সহ-সভাপতি দেওয়ান বাছিতের নেতৃত্বে সংগঠনের একটি অংশ সভা সভা করছিল। সেখানে সম্প্রতি ঘোষিত সভাপতি সিরাজুল ইসলাম মামুন ও সাধারণ সম্পাদক  নিয়ামুল হোসেন মেক্সিমের কমিটি প্রত্যাখান করে নতুন কমিটি ঘোষণা করেন। এর কিছুক্ষণ পরই রাত প্রায় ১০টায় বেশ কয়েকজন যুবক এসে রেস্টুরেন্টের বাইরে অতর্কিতে  হামলা ও ভাঙচুর শুরু করে।

উভয় পক্ষের হামলা-পাল্টাহামলায় আতঙ্কিত হয়ে পড়েন বাঙালি পাড়ার ব্যবসায়ী এবং পথচারীরা। তবে দ্রুত পুলিশের বেশ কয়েকটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছালে সংঘর্ষে অংশগ্রহণকারী দুই পক্ষই পালিয়ে যায়। আহত একজনকে  রয়েল লন্ডন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে যুবদলের কমিটি গঠন এবং বেশ কয়েকটি শাখা কমিটি নিয়ে যুক্তরাজ্য যুবদলের মধ্যে গ্রুপিং চলে আসলেও লন্ডন মহানগর কমিটি গঠনের পর থেকে এই গ্রুপিং আরো বাড়তে থাকে। শেষমেষ সোমবার ব্যাপক সংঘর্ষে জড়িয়ে পড়েন যুবদলের নেতাকর্মীরা। তবে কেউ কেউ বলছেন, যুবদলের আড়ালে বহিরাগত ভাড়াটিয়া সন্ত্রাসীরা এই হামলা চালায়। 

লন্ডন মহানগর সভাপতি সিরাজুল ইসলাম মামুন বলেন, আমি ঘটনাস্থলে ছিলাম না। তাই এখনি কিছু বলতে পারছি না। তবে যুক্তরাজ্য যুবদল ও বিএনপির জ্যেষ্ঠ নেতৃবৃন্দের অনুমতি ও নির্দেশনায় ঘোষিত একটি কমিটিকে যারা অস্বীকার করেন  তারা জাতীয়তাবাদী আদর্শকে ধারণ করেন বলে আমি বিশ্বাস করি না। মহানগর যুবদলের নতুন কমিটিকে বিতর্কিত করতেই এই ঘটনা ঘটানো হয়েছে বলে আমার ধারণা। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা