• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

যশোর বোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৫৮ হাজার

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩  

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা আগামী ৩০ এপ্রিল রবিবার থেকে শুরু হচ্ছে। এ বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ৫৮ হাজার ১শ’ ২জন ছাত্র-ছাত্রী। এরমধ্যে ৭৮ হাজার ৬শ’ ৬৯ জন ছাত্র ও ৭৯ হাজার ৪শ’ ৩৩ জন ছাত্রী।

যশোর শিক্ষাবোর্ডের অধীনে ২ হাজার ৫শ’ ৫১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে তারা এবারের এসএসসিতে অংশ নেবে। বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৪শ’ ৩৭জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ২০ হাজার ৯শ’ ১৭ জন ও ১৮ হাজার ৫শ’ ২০ জন ছাত্রী। মানবিক বিভাগ থেকে ১ লাখ ৭শ’ ৬৫ জন অংশ গ্রহন করছে। এরমধ্যে ৪৭ হাজার ৭শ’ ৩ জন ছাত্র ও ৫৩ হাজার ৬২ জন ছাত্রী। ব্যবসা শিক্ষায় ১৭ হাজার ৯শ’ জনের মধ্যে ১০ হাজার ৪৯ জন ছাত্র ও ৭ হাজার ৮শ’ ৫১ জন ছাত্রী।

অংশ গ্রহণকারীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৫০ হাজার ৩শ’ ৬২ জন। এরমধ্যে ৭৪ হাজার ৩শ’ ৯৭ জন ছাত্র ও ৭৫ হাজার ৯শ’ ৬৫ জন ছাত্রী। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৭শ’ ৮২ জন। এ মধ্যে ২৫২ জন ছাত্র ও ৫৩০ জন ছাত্রী। গত বছরে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করা পরীক্ষার্থীদের মধ্যে ৮১ জন মান উন্নয়নের জন্য এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছেন ৬০জন ছাত্র ও ২১ জন ছাত্রী।

চলতি বছর ২০২৩ সালের ৩০ এপ্রিল রবিবার সকাল ১০ থেকে দুপুর ১ টা পর্যন্ত বাংলা (আবশ্যিক) ১ম পত্র অনুষ্ঠিত হবে বলে ইতিমধ্যে পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২৪ মে বুধবার হতে ৩০ মে মঙ্গলবার পর্যন্ত সঙ্গীতসহ সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব পরীক্ষা কেন্দ্রে সকাল ১০টা হতে শুরু হবে।

এসএসসি পরীক্ষা গ্রহনের জন্য যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। তিনি বলেন, ইতিমধ্যে বোর্ডের অধিনে বিভাগের সকল কেন্দ্রে সব প্রস্তুতি শেষ হয়েছে। আগামী ৩০ এপ্রিল বাংলা প্রথম পত্রের মাধ্যমে এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা