• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

এবার ফিলিস্তিনি অভিনয়শিল্পীকে গ্রেফতার করলো ইসরায়েল

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২৩  

ফিলিস্তিনি জনপ্রিয় অভিনয়শিল্পী মাইসা আবদেল হাদিকে গ্রেফতার করেছে দখলদার ইসরায়েলি পুলিশ।

গত সোমবার (২৩ অক্টোবর) ইসরায়েলের উত্তরাঞ্চলীয় শহর নাজারেথে থেকে তাকে গ্রেফতার করা হয়।

মাইসার বিরুদ্ধে অভিযোগ, ফিলিস্তিনি সংগঠন হামাসের ৭ অক্টোবরের হামলার পর ‘সন্ত্রাসবাদকে উসকে’ দিতে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন তিনি।

ইসরায়েলের পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত মাইসাকে আটক থাকতে হতে পারে।

ফিলিস্তিন-ইসরায়েলের চলমান ধ্বংসাত্মক যুদ্ধ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করায় বেশ কয়েকজন আরব-ইসরায়েলিকে আটক হতে হয়েছে। তাদেরই একজন মাইসা।

মাইসা একটি ছবি পোস্ট করেছিলেন। ওই ছবিতে গাজা-ইসরায়েলের সীমান্তবেড়া ভেঙে একটি বুলডোজার প্রবেশ করতে দেখা যায়। ছবিটি ৭ অক্টোবর হামাসের আক্রমণের সময়কার।

ইসরায়েলের দেওয়া তথ্য অনুযায়ী, ওই হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের প্রাণ গেছে। এর পর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। অবরোধ করা হয়েছে পুরো গাজা উপত্যকা। প্রাণ গেছে পাঁচ হাজার ৭০০’রও বেশি ফিলিস্তিনের।

ওই ছবি পোস্ট করে ক্যাপশনে মাইসা লিখেন, ‘বার্লিন স্টাইলে চলুন’। মূলত এর মধ্য দিয়ে বার্লিন প্রাচীরের কথা মনে করিয়ে দিয়েছেন মাইসা। বার্লিন শহরের মধ্যভাগ দিয়ে প্রাচীর তুলে জার্মানিকে পুঁজিবাদী-সমাজতান্ত্রিক—দুই ভাগে ভাগ করা হয়েছিল। ১৯৮৯ সালে বার্লিন প্রাচীর ভেঙে দুই জার্মানিকে একীভূত করা হয়।

মাইসার হয়ে আইনি লড়াই চালাচ্ছেন জাফর ফারাহ। এই আইনজীবী হিউম্যান রাইটস অ্যাসোসিয়েশন মৌসাওয়াত নামের একটি সংগঠনের পরিচালক। জাফর বলেন, তার মক্কেল মাইসার বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ আনা হয়েছে।

৩৭ বছর বয়সী মাইসা টিভি সিরিজ ও চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি পেয়েছেন। শুধু মাইসা একা নন, চলতি সপ্তাহে আরব-ইসরায়েলি সংগীতশিল্পী দালাল আবু আমনেহকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার কারণে আটক হতে হয়েছিল।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা