• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

গাজায় দ্বিতীয়বার ইসরায়েলের স্থল অভিযান

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩  

ইসরায়েলি সেনাবাহিনী যুদ্ধবিমান ও ড্রোনের সহায়তা নিয়ে গাজায় দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে স্থল অভিযান চালিয়েছে। শুক্রবার ইসরায়েলি বাহিনী বলছে, রাতে তাদের স্থলবাহিনী গাজায় প্রবেশ করে সুজাইয়া অঞ্চলে অভিযান চালানোর সময় হামাসের কয়েক ডজন লক্ষ্যে (টার্গেট) হামলা চালিয়েছে।

 

 

গেল ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েল হামাস শাসিত গাজায় বিমান হামলা চালায়। এক পর্যায়ে ইসরায়েল গাজা অবরুদ্ধ করে দেয়। সাম্প্রতিক এই সংঘাত শুরুর পর স্থল অভিযান চালাতে গাজা সীমান্তে সাঁজোয়া যান ও সেনাদের জড়ো করে ইসরায়েল।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, যুদ্ধবিমান ও কামানের মাধ্যমে গাজা শহরের উপকণ্ঠে বিভিন্ন লক্ষ্যবস্তুতে বোমাবর্ষণ করা হয়েছে। সৈন্যরা কয়েক ঘণ্টা পর এলাকা ছাড়ে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র বলেন, গতকাল দিনের আলোতে অভিযান শুরু হয়। সকালে সফলভাবে অভিযান শেষ হয়েছে।

সাদাকালো একটি ভিডিও ফুটেজে সাঁজোয়া যানের সারি দেখা গেছে। পাশাপাশি হামলার পর আকাশে ধুলার কুণ্ডলী দেখা গেছে। ভিডিওটি ইসরায়েলি বাহিনীর প্রকাশ করা।  

সেনাবাহিনী ট্যাংক ও পদাতিক বাহিনী দিয়ে ফিলিস্তিনি অঞ্চলের উত্তর অংশে একই ধরনের স্থল অভিযান চালায়। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তাদের স্থল বাহিনী যোদ্ধাদের সঙ্গে লড়াই করেছে এবং ঘণ্টাব্যাপী চলা একটি অপারেশনে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোড়ার অবস্থানে আঘাত হেনেছে।

ইসরায়েলি সামরিক কর্মকর্তারা বেশ কয়েকটি অনুষ্ঠানে গাজায় একটি বড় মাপের স্থল অভিযান পরিচালনার জন্য সেনাবাহিনীর প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছেন, কিন্তু তারা ইসরায়েলি রাজনৈতিক নেতাদের কাছ থেকে সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছেন।

এর আগে রোববার রাতভর গাজায় কয়েকটি অভিযান চালানো হয়েছে বলে জানায় ইসরায়েলি বাহিনী। তখন গাজা সীমান্তে হামাসের সঙ্গে ইসরায়েলি সেনাদের সংঘর্ষের ঘটনার কথাও জানা যায়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা