• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

কাতারের মধ্যস্ততায় খুলল গাজার রাফাহ ক্রসিং

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১ নভেম্বর ২০২৩  

ইসরায়েলি হামলায় আহত ফিলিস্তিনি ও বিদেশি নাগরিকদের জন্য খুলে দেওয়া হচ্ছে রাফাহ ক্রসিং। হামাস, মিসর ও ইসরায়েলের সঙ্গে কাতারের মধ্যস্ততার পর বুধবার (১ নভেম্বর) এই গেট খোলা হয়।

ক্রসিং খোলার কয়েক মিনিট আগে যুক্তরাজ্যের পররাষ্ট্রসচিব জেমস ক্লিভারলি বলেছেন, ক্রসিং দিয়ে বিদেশি নাগরিকদের প্রথম একটি দল গাজা ত্যাগ করবে বলে আশা করা হচ্ছে।

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে আরো বলেন, ইউকের দলগুলো ব্রিটিশ নাগরিকদের সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত। এটা অত্যাবশ্যক যে জীবনরক্ষাকারী মানবিক সহায়তা যত তাড়াতাড়ি সম্ভব গাজায় প্রবেশ করতে পারে।

মিশরের গাজার দিকে গেট খোলার পরেই রাফাহ সীমান্ত ক্রসিংয়ে মানুষের ভিড় দেখা যায়। সীমান্ত দিয়ে ঢোকার অপেক্ষায় বিশাল জনতা। গেট দিয়ে অসংখ্য মানুষ এবং গাড়ি প্রবেশ করছে। কিছু বিদেশী নাগরিককেও গাজা ত্যাগ করার পাশাপাশি বেশ কয়েকজন আহত ফিলিস্তিনিকে চিকিৎসার জন্য মিশরে নিয়ে যাওয়া হবে।

এর আগে আহত ফিলিস্তিনিদের নিতে অ্যাম্বুলেন্সগুলো মিশর থেকে গাজার দিকে ঢুকতে দেখা যায়। তবে তারা এখনও মিশরে পার হতে পেরেছে কিনা তা স্পষ্ট নয়। রাফাহ সীমান্তের টার্মিনালের বাইরে দেখা যায় শিশু এবং পরিবারসহ শত শত মানুষ ব্যাগ নিয়ে মাটিতে বসে আছে মিশরে ঢোকার অপেক্ষা করছে।

বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়েছে, কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বোঝা যাচ্ছে প্রায় ৮৮ জন আহত ব্যক্তিকে মিশরে যেতে দেওয়া হবে। তবে মিশরের অন্যান্য প্রতিবেদনে সংখ্যাটি সামান্য কম। ৮১ জনের কথা বলা হয়েছে। মিশর সীমান্ত থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে একটি ফিল্ড হাসপাতাল তৈরি করছে।

এছাড়া একটি মিশরীয় সূত্র সংবাদ মাধ্যমকে বলেছে, ৫০০ জন বিদেশী নাগরিকদের আজকে গাজা ছেড়ে চলে যাওয়ার অনুমতি দেওয়া হবে। এদিকে এএফপি বার্তা সংস্থা বলছে, দ্বৈত নাগরিকসহ ৫৪৫ বিদেশিকে মিশরে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

মঙ্গলবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে সিনাইয়ের গভর্নর মোহামেদ শোশা জানান, ইসরায়েলি বোমা হামলায় আহত ফিলিস্তিনিদের রাফাহ ক্রসিং খুলে দেওয়া হতে পারে। সেখানে আহত ফিলিস্তিনিরা মিশরের উত্তর সিনাই অঞ্চলে হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে পারবেন। ভাষণে মোহামেদ শোশা বলেছিলেন, আহত ফিলিস্তিনিদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য সিনাইয়ের উত্তরাঞ্চলীয় হাসপাতালগুলোর যাবতীয় প্রস্তুতির কাজ শেষ হয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলি বিমানবাহিনী অভিযান শুরুর পর ৯ অক্টোবর সীমান্তে গোলা বর্ষণের কারণে রাফাহ ক্রসিং বন্ধ করে দিয়েছিল মিশর। পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের মধ্যস্থতায় গত ২১ অক্টোবর তা খুলে দেওয়া হয়। তবে মিশরের পক্ষ থেকে শর্ত দেওয়া হয়েছিল। সীমান্তপথ দিয়ে শুধু ত্রাণবাহী ট্রাক গাজা উপত্যকায় প্রবেশ করতে পারবে এবং ফিলিস্তিন থেকে কোনো ব্যক্তিকে এই সীমান্ত দিয়ে মিশরে প্রবেশ করতে দেওয়া হবে না।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা