• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

চিতলমারীতে অবৈধ ভাবে বালু উত্তোলন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

ওরা রাতে এপারে। দিনে ওপার থাকে। রাতে এসে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে। জাহাজ ভরে লাখ লাখ ফুট বালু নিয়ে চলে যায়। তাঁরা প্রশাসনের নজর এড়াতে অন্ধকারের এ পন্থা বেছে নিয়েছেন। উদ্দেশ্য একটাই সরকারের লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেওয়া। তাদের এ ফাঁকির কারণে সরকার রাজস্ব তো হারাচ্ছে। অন্যদিকে মধুমতি নদীর নাব্যতা নষ্টসহ বাগেরহাটের চিতলমারী উপজেলার কলাতলা ইউনিয়নের কুনিয়া গ্রামের ফসলি জমি ও ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হচ্ছে। আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে এমনটাই জানালেন মধুমতি, বলেশ্বর ও তালতলা মোহনা (নাজিরপুর) বালু মহলের ইজারাদার মোঃ সাইফুল ইসলাম।

তিনি আরও বলেন, প্রভাবশালী ওই চক্রটি দিনের পর দিন অবৈধ ভাবে বালু উত্তোলন করেই চলছে। কোন ভাবেই তাদের রোধ করা যাচ্ছে না। চক্রটি চিতলমারী উপজেলার যে স্থান থেকে বালু উত্তোলন করছেন সেখান থেকে আমার বালু মহল কাছাকাছি। ফলে আমি প্রতিদিন প্রচুর টাকা ইজারা বঞ্চিত হচ্ছি। এ ঘটনার প্রতিকার ও সরকারের লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকি রক্ষার্থে আমি গত ১২ সেপ্টেম্বর চিতলমারী উপজেলা নিবার্হী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছি।

ঘটনাস্থল চিতলমারীর মধুমতির নদীর চরের চরকুনিয়া গ্রামের বাসিন্দা হানিফ শেখ, কামাল শেখ, হাসান শেখ ও মেরাজ শেখ  বলেন, যারা এখানে দীর্ঘদিন ধরে অবৈধ ভাবে বালু উত্তোলন করছেন তাঁরা একটি শক্তিশালী চক্র গড়ে তুলেছে। তাঁদের ধরতে হলে অবশ্যই প্রশাসনকে রাতে হানা দিতে হবে। আমরাও এই অবৈধ বালু খেকোদের বিচার চাই।

এ ব্যাপারে চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. লিটন আলী বলেন, বালু মহলের ইজারাদার মোঃ সাইফুল ইসলামের অভিযোগ পত্রটি পেয়েছি। আগামী ২০ সেপ্টেম্বর চিতলমারীতে ইউনিয়ন পরিষদ নির্বাচন। তাই ব্যস্ত আছি। নির্বাচনের পর অবশ্যই অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।  

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা