• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটের সেই শতবর্ষী পুকুর রক্ষায় আইনি নোটিশ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ জুলাই ২০২৩  

বাগেরহাটের শরণখোলার সেই শতবর্ষী পুকুর রক্ষায় আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। নোটিশে পরিবেশ, বন ও জলবাযু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবসহ ৮ জনকে বিবাদী করা হয়েছে।
সোমবার (৩ জুলাই) বেলা নিযুক্ত সুপ্রিমকোর্টের আইনজীবী এস হাসানুল বান্না স্বাক্ষরিত নোটিশ বিবাদীরদেরকে পাঠানো হয়েছে। 
এ বিষয়ে গৃহীত পদক্ষেপ নোটিশ পাঠানোর সাত দিনের মধ্যে বাদীকে অবহিত করার অনুরোধ জানানো হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ রয়েছে।  
অন্য বিবাদীরা হলেন- সচিব ভূমি মন্ত্রণালয়, সচিব স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, মহাপরিচালক পরিবেশ অধিদফতর, জেলা প্রশাসক বাগেরহাট, পুলিশ সুপার বাগেরহাট, চেয়ারম্যান জেলা পরিষদ বাগেরহাট ও উপ-পরিচালক পরিবেশ অধিদফতর বাগেরহাট।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল এ তথ্য নিশ্চিত করেছেন।
নোটিশে বলা হয়েছে, জেলার শরণখোলা উপজেলাধীন রায়েন্দা বাজার এলাকায় একটি শতবর্ষী পুকুর যার আয়তন ১.৩৫ একর। জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন এসএ ৫৬৩ এবং বিআরএস-১২০৩৯ নম্বর দাগের এই পুকুরটি রায়েন্দাবাজার ও উত্তর কদমতলা অঞ্চলের একমাত্র মিষ্টি পানির আধার হিসেবে দীর্ঘসময় ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। সুপেয় পানির সংকটে থাকা উল্লেখিত এলাকার ৫ হাজরেরও বেশি পরিবারের পানির চাহিদা পূরণ করে থাকে এই পুকুরটি। 
তাছাড়া কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান দৈনন্দিন ব্যবহার্য পানির জন্য এ পুকুরের ওপর নির্ভরশীল। সর্বোপরি, ভয়াবহ দূর্যোগের সময় উপকূলীয় এই এলাকায় যখন সুপেয় পানির চরম সংকট দেখা দেয়, সেসময় এই পুকুরটিই এলাকাবাসীর পানির চাহিদা পূরণ করে থাকে।
তাই অবিলম্বে পুকুর হিসেবে চিহ্নিত স্থানে আধাপাকা ঘর ও গাইডওয়াল নির্মাণের অনুমোদন বাতিলসহ পুকুরের শ্রেণি পরিবর্তন সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করা এবং পুকুরের জায়গায় পূর্বের বরাদ্দকৃত বন্দোবস্ত বাতিলেরও দাবি জানানো হয়েছে।
একই সঙ্গে, উল্লেখিত পুকুরটি সংস্কারপূর্বক শ্রেণি অপরিবর্তিত রেখে তা ‘পুকুর’ হিসেবে সংরক্ষণের দাবি জানানো হয়। 
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল বলেন, শতবর্ষী পুকুর রক্ষায় বেলার পক্ষ থেকে পরিবেশ, বন ও জলবাযু পরিবর্তন মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের সচিবসহ ৮জনকে বিবাদী করে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে। নোটিশ পাঠানোর সাত দিনের মধ্যে এ সংক্রান্ত গৃহীত পদক্ষেপ বাদীকে অবহিত করার অনুরোধ করা হয়েছে। অন্যথায় বিবাদীদের নামে মামলা করা হবে।
উল্লেখ্য, বাগেরহাটের শরণখোলা উপজেলা সদরের রায়েন্দা বাজারে অবস্থিত ৫ সহস্রাধিক পরিবারের মিঠা পানির একমাত্র উৎস শতবর্ষী রায়েন্দা পুকুরটির একাংশ ভরাট করে মার্কেট নির্মাণের জন্য ২০২২ সালের ১৭ জুলাই ইজারা বন্দোবস্ত দেন জেলা পরিষদের চেয়ারম্যান। শিরিন সুলতানা রুমি, মো. আসাদুজ্জামান খান, উজ্জলা সাহা, অম্বরিশ রায়, মৌসুফা নুর মুমু, মো. ইমরান উদ্দিন শুভ ও শিশির কুমার সাহাসহ সাতজনের নামে এই ইজারা বন্দোবস্ত দেওয়া হয়েছে। 
গত ২০ জুন জেলা পরিষদ থেকে এ সংক্রান্ত একটি পত্র শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতরে আসার পর ইজারার বিষয়টি প্রকাশ পায়। এর পরই স্থানীয় সচেতনমহল মার্কেট নির্মাণ বন্ধ, ইজারা বাতিলসহ পুকুরটি রক্ষায় প্রতিবাদী হয়ে ওঠে। স্থানীয়দের আন্দোলনের মুখে তাৎক্ষণিকভাবে মার্কেট নির্মাণ স্থগিত করে জেলা পরিষদ। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা