• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে এমভি আরভিকা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানী কয়লা নিয়ে বিদেশথেকে এবার সরাসরী মোংলা বন্দরের নোঙ্গর করেছে লাইব্রেরিয়ান পতাকাবাহী "এমভি আরভিকা” নামের বানিজ্যিক জাহাজ। আজ বুধবার (২৯ নভেম্বর) ভোর রাতে হারবাড়িয়া ১৪ নম্বর এ্যাংকারেজ বয়ায় জাহাজটি ভিড়েছে বলে জানায় স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। এবারের চালানে আনা হয়েছে ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন কয়লা, যার সম্পুর্নটাই খালাস করা হবে মোংলা সমুদ্র বন্দরে।

জাহাজটির মেসার্স টগি শিপিং এজেন্ট কর্তৃপক্ষ জানায়, বুধবার (২৯ নভেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জ্বালানী কয়লা নিয়ে বিদেশ থেকে সরাসরী মোংলা বন্দরের ১৪ নম্বর এ্যাংকারেজ বয়ায় নঙ্গর করেছে এমভি আরভিকা নামের বিদেশী বানিজ্যিক জাহাজ। ইন্দোনেশিয়া থেকে আনা এবারের চালানে মোর্ট ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন জ্বালানী কয়লা রয়েছে। গত ১৮ নভেম্বর জাহাজটি ইন্দোনেশিয়ার মোয়ারা পান্থাই বন্দর থেকে কয়লা বোঝাই করে বাংলাদেশের মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে সাগর পথ পাড়ি দিয়ে মোংলা বন্দরে পৌছাতে ১২ দিন সময় লেগেছে। বুধবার ভোর রাতে সরাসরি বন্দরের হারবাড়িয়ার ১৪ নম্বর এ্যাঙ্কারেজ বয়ায় এসে ভিড়েছে। বুধবার দুপুরে পালা থেকে কয়লা খালাস শুরু করেছে কয়লা খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স লি: এর প্রতিনিধিরা। মোংলা বন্দরে ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন কয়লা খালাস করতে ৬/৭ দিন সময় লাগবে বলে জানায় এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিঃ কর্তৃপক্ষ।

মোংলা বন্দরের হারবাড়িয়ার ১৪ নম্বর বয়া থেকে খালাস করা কয়লা কার্গো ও লাইটার জাহাজ বোঝাই করে সেগুলো নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। তবে মোংলা বন্দরের মুল চ্যানেলে চলমান ইনার বার ড্রেজিং সম্পন্ন হলে সরাসরী রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে পৌছালে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে আমাদনীকারক ব্যাবসায়ীদের।

মোংলা কাস্টমস কর্তৃপক্ষের সহকারী রাজস্ব কর্মকর্তা সাজন মাহমুদ জানায়, জাহাজটির সকল কাগজ পত্র দেখে কয়লা খালাস কাজ শুরু করেছে কয়লা খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স এর প্রতিনিধিরা। কয়লা খারাস করে তা নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে। এছাড়া মোংলা বন্দকে সর্বাধিক উন্নয়নে কাজ করছে ব্যাবসায়ী সহ এর সাথে সংশ্লিষ্ট সকলেই।

বর্তমানে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের দুইটি ইউনিট চলমান রয়েছে, এটি ২৪ ঘন্টা চালু রাখতে সাড়ে ৫ থেকে ৬ হাজার মেট্রিক টন জ্বালানী কয়লার প্রয়োজন, এতে উৎপাদন হবে ১৩২০ মেঘাওয়াট বিদ্যুৎ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা