• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোংলায় চার্চ অব বাংলাদেশের জরায়ুক্যান্সার টিকা কার্যক্রম অনুষ্ঠিত

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২৩  

জরায়ু ক্যান্সারকে বলা হয় ‘নীরবঘাতক’। কারণ এই অসুখে আক্রান্ত হলেও অনেক নারী এর লক্ষণ বুঝতে পারেন না। আবার ভিন্ন লক্ষণ দেখা দিলেও অনেক সময় গুরুত্ব দেন না। নারীরা জরায়ু ক্যান্সারে বেশি আক্রান্ত হচ্ছেন। আক্রান্তের সংখ্যার দিক থেকে বাংলাদেশে নারীদের মধ্যে স্তন ক্যান্সারের পরেই জরায়ু ক্যান্সারের স্থান।

বর্তমানে বিশ্বজুড়েই স্তন ক্যান্সারের মতোই জরায়ু ক্যান্সারে আক্রান্তের সংখ্যাও বেড়েই চলেছে। এই ক্যান্সারের সঠিক চিকিৎসা করা না হলে মৃত্যু পর্যন্ত হতে পারে। আর যারা প্রথম থেকেই চিকিৎসা করান, তাদের বেঁচে থাকার সম্ভাবনা ৯৫ শতাংশ। দেশে প্রতিবছর ৮ হাজারের বেশি নারী জরায়ু ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এ রোগে মৃত্যু হয় ৫ হাজারেরও বেশি নারীর। ২০ ডিসেম্বর বুধবার সকাল ১১ টায় চার্চ অব বাংলাদেশের অধিনস্ত মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্প বিডি- ০৩৩৬ এর আয়োজনে জরায়ু ক্যান্সার টিকাদান কার্যক্রম অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।

বুধবার সকাল ১১টায় জরায়ু ক্যান্সার টিকাদান কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চার্চ অব বাংলাদেশের ডেপুটি মডারেটর ও বরিশাল ডায়োসিসের বিশপ রাইট রেভাঃ সৌরভ ফলিয়া।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন রেভাঃ সুচিত্রা বেহেরা, বিডি-০৩৩৬ এর চেয়ারম্যান রেভাঃ জেমস মনিদ্র বৈদ্য, বিডি-০৩৩৬ এর প্রকল্প ব্যবস্থাপক জেমস প্রবীর সরকার, সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মেরিনা আক্তার, এল সি. সি সদস্য বিকু সরদার, মারিনো ডি মন্ডল, মিসেস সুভাসিনী হালদার ও মিসেস শেফালী মাঝি।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা আরো বলেন, প্রাথমিকভাবে জরায়ু ক্যান্সার প্রতিরোধ করতে ১৩-১৫ বছরের কিশোরীদের টিকা দিতে হবে। এই ভ্যাকসিনের ১০০ ভাগ সুফল পাওয়া যায়। তবে তাদেরকে স্ক্রিনিংয়ের আওতায় আনতে হবে। এর পাশাপাশি জরায়ু ক্যান্সার প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। অনুষ্ঠানে ৫৮ জন কিশোরীকে জরায়ু ক্যান্সারের টিকা দেয়া হয়।
অনুষ্ঠান উপস্থাপনা করেন এলেক্স রানা মিত্র ও নিপা হালদার।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা