• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

অমঙ্গল থেকে বাঁচতে আল্লাহর কাছে আশ্রয় চাওয়ার দোয়া

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩  

পবিত্র কোরআনুল কারিমের ১১৪তম এবং সর্বশেষ সূরা হলো নাস। এ সূরাটি মদিনায় অবতীর্ণ হয়েছে। এতে রয়েছে ৬ আয়াত। অমঙ্গল থেকে আল্লাহর কাছে আশ্রয় চাওয়াই এই সূরার মূল বক্তব্য।

কুমন্ত্রণার অমঙ্গল থেকে এই সূরায় মানুষের প্রতিপালক, অধীশ্বর ও উপাস্যের শরণ করা হয়েছে। আশ্রয় সম্পর্কিত দুটি বিষয় এ সূরায় ফুটে উঠেছে। এক. আল্লাহর কাছে আশ্রয় চাওয়া হয়েছে। দুই. কুমন্ত্রণা থেকে আশ্রয় চাওয়া হয়েছে।

সূরা নাসে ১ থেকে ৬ পর্যন্ত আয়াতে বলা হয়েছে, ‘বলো, আমি শরণ নিচ্ছি মানুষের প্রতিপালকের, মানুষের অধীশ্বরের, মানুষের উপাস্যের, তার কুমন্ত্রণার অমঙ্গল হতে, যে সুযোগ মতো আসে ও সুযোগমতো সরে পড়ে, যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে, জিন বা মানুষের মধ্য থেকে’।

এই সূরার প্রথম ৩ আয়াতে আল্লাহর বিশেষ কিছু পরিচয় দিয়ে তার কাছে আশ্রয় চাওয়া হয়েছে। কী কী থেকে আশ্রয় চাওয়া হয়েছে, বাকি আয়াতগুলোতে আছে তার বর্ণনা। আল্লাহর তিনটি পরিচয় এখানে উল্লেখ করা হয়েছে- রব, মালিক, ইলাহ। রব শব্দটি দিয়ে একই সঙ্গে মালিক ও পরিপূর্ণ কর্তৃত্বশীল সত্তাকে বোঝানো হচ্ছে। রব হলেন সেই মালিক, যিনি পরিপূর্ণ কর্তৃত্বশীল থেকে অস্তিত্ব রক্ষা করে লালন-পালন ও বিকাশ নিশ্চিত করে পূর্ণতায় পৌঁছান এবং পুরস্কার দেন।

সূরা নাসে অভ্যন্তরীণ আক্রমণ থেকে রক্ষার জন্য আশ্রয় চাওয়ার বিষয়টি শিখিয়ে দেওয়া হয়েছে। এই অভ্যন্তরীণ আক্রমণের ওপর মানুষের কিছু নিয়ন্ত্রণ আছে। এর জবাবদিহির বিষয় রয়েছে। অভ্যন্তরীণ আক্রমণকারী হিসেবে মূলত এসেছে শয়তানের কথা। এর পর মানুষের কথাও এসেছে। শয়তান কুমন্ত্রণা দিয়ে মানুষকে আল্লাহর এই তিনটি বড় পরিচয় এবং তওহিদের তিনটি মৌলিক উপাদান থেকে ভুলিয়ে রাখে। আল্লাহর তিনটি বৈশিষ্ট্যকেই নিজের বলে দাবি করে বসে। সূরা নাজিআতের ২৪ নম্বর আয়াতের বর্ণনা অনুযায়ী শয়তান নিজেকে রব বলে দাবি করে। সূরা জুখরুফের ৫১ নম্বর আয়াতের বর্ণনা অনুযায়ী সে নিজেকে মালিক বলে দাবি করে। সূরা কাসাসের ৩৮ নম্বর আয়াতের বর্ণনা অনুযায়ী নিজেকে ইলাহ বলে দাবি করে।

সূরা নাসের চতুর্থ আয়াতে বোঝানো হয়েছে, শয়তানের আক্রমণ হলো বারবার কুমন্ত্রণা দেওয়া।

পঞ্চম আয়াতে আল্লাহ বলেছেন, সে সুযোগমতো আসে ও সরে পড়ে, সে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে। কিন্তু আল্লাহ মানুষের ওপর রহমত করেন। শয়তানের কুমন্ত্রণা থেকে রেহাই পেতে সব সময় আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে।

ষষ্ঠ ও শেষ আয়াতে শয়তানের কাছ থেকে পানাহ চাওয়ার মাধ্যমে মানুষকে তার শত্রুর সঙ্গে মোকাবিলা করার শিক্ষা দিয়েছেন আল্লাহ।

সূরা নাস

قُلۡ اَعُوۡذُ بِرَبِّ النَّاسِ

مَلِکِ النَّاسِ

اِلٰهِ النَّاسِ

مِن شَرِّ الْوَسْوَاسِ الْخَنَّاسِ

الَّذِي يُوَسْوِسُ فِي صُدُورِ النَّاسِ

مِنَ الْجِنَّةِ وَالنَّاسِ

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা