• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

নিগারের ক্যাপ্টেন্স নকে শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৯ মে ২০২৩  

৬ বলে প্রয়োজন ৮ রান। রানাভিরাকে প্রথম বলে চার মেরে ব্যবধান অর্ধেকে নামিয়ে আনেন রিতু মণি। কিন্তু চতুর্থ বলে রিতু রানআউট হয়ে ফেরেন সাজঘরে। ততক্ষণে ম্যাচ টাই। ম্যাচ রূপ নেয় টান টান উত্তেজনায়। উত্তেজনায় জল ঢেলে পঞ্চম বলে সিঙ্গেল নিয়ে জিতিয়ে মাঠ ছাড়েন ইনিংস জুড়ে অনবদ্য খেলা নিগার সুলতানা জ্যোতি।

এই জ্যোতির দুর্দান্ত ব্যাটিংয়ে ৯ বছর পর শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশের মেয়েরা। বাংলাদেশ সবশেষ জিতেছিল ২০১৪ সালে। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয় ৬ উইকেটে। লাল সবুজের দল সিরিজে এগিয়ে গেলো ১-০ ব্যবধানে। ৫১ বলে ৭৫ রানের ইনিংস খেলে অপরাজিত থেকে মাঠ ছাড়েন বাংলাদেশ অধিনায়ক জ্যোতি।

বাংলাদেশ দাপটের সঙ্গে রান তাড়া করলেও শেষ দিকে বল-রানের পার্থক্য বেড়ে যায়। শেষ দুই ওভারে প্রয়োজন ছিল ২৫। চামারি আত্তাপাত্তুকেকে ১ ছয় ১ চারে ১৯তম ওভারে ১৭ রান যোগ করে জ্যোতি ম্যাচের নাটাই নিজেদের দিকে নিয়ে নেন। শেষ ওভারে রিতুর উইকেট হারালেও জয়ে বেগ পেতে হয়নি।

সিনহালিজ স্পোর্টস ক্লাব মাঠে মঙ্গলবার টস জিতে ব্যাটিং করতে নেমে শ্রীলঙ্কা ৬ উইকেটে ১৪৫ রান করে। তাড়া করতে নেমে ১ বল হাতে রেখে ৪ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে বাংলাদেশ।

বাংলাদেশের শুরুটা ভালো ছিল না। ২৩ রানে হারিয়ে ফেলে ২ উইকেট। সোবহানা মোস্তারিকে সঙ্গে নিয়ে ৪৯ রানের জুটি গড়ে হাল ধরেন জ্যোতি। সোবহানা ১৭ রানে আউট হলে ভাঙে এই জুটি। সোবহানা আউট হলে জ্যোতির সঙ্গী হন রিতু। এক প্রান্তে জ্যোতি খেলছিলেন দুর্দান্ত আরেক প্রান্ত থেকে তাকে দারুণ সঙ্গ দেন রিতু। দুজনের ৭১ রানের জুটিতে জয়ের ভিত পায় বাংলাদেশ।

 

মাত্র ২৩ বলে ৩৩ রান করে ইনিংসের শেষ ওভারে রিতু যখন সাজঘরে ফেরেন তখন দলের জয়ের জন্য প্রয়োজন ছিল ২ বলে ১। জ্যোতি কোনো ভুল করেননি। বড় জয় এনে দিয়ে তবে মাঠে ছাড়েন। তার ৭৫ রানের ইনিংসটি সাজানো ছিল ৭টি চার ২টি ছয়ে। রিতুর আউটের পর নামা মুর্শিদা খাতুনকে ১ বলও খেলতে হয়নি।

লঙ্কান মেয়েদের হয়ে ১টি করে উইকেট নেন উদেশিকা প্রাবোধানি, কায়া কাভিন্দি ও ওশাধি রানাসিংহে।

এর আগে ব্যাটিং করতে নেমে সামারাবিক্রমার ৪৫ রানে ভর করে ১৪৬ রানের লক্ষ্য দিতে পারে শ্রীলঙ্কা। ৩৮ রান আসে অধিনায়ক আতাপাত্তুর ব্যাট থেকে। ২৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন নিলাক্ষী ডি সিলভা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন ফাহিমা খাতুন। ১টি করে উইকেট নেন ফারিহা তৃষ্ণা, সুলতানা খাতুন, নাহিদা আক্তার ও রাবেয়া খান।

একই মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচ হবে ১১ মে। এই ম্যাচ জিততে পারলেও সিরিজ থাকবে বাংলাদেশের পকেটে। গত বছর ঘরের মাঠে এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল মেয়েদের। এবার তাদের দেশের সিরিজ জিতে সেই কষ্ট কিছুটা লাঘবও হতে পারে জ্যোতিদের। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা