• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

কোস্টগার্ডের অভিযানে দুই মাসে আটক ৪১৫ জেলে, জব্দ ১২৮ ট্রলার

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২ মে ২০২৩  

মৎস্য সম্পদ সুরক্ষায় দেশের অভয়াশ্রম এলাকায় জাটকা সংরক্ষণ অভিযানে ১২৮টি ট্রলারসহ ৪১৫ জেলেকে আটক করেছে বাংলাদেশ কোস্টগার্ড। এছাড়া বিপুল পরিমাণ জাল জব্দ করে পোড়ানো হয়।
মঙ্গলবার (২ মে) সকালে কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা ও সহকারী গোয়েন্দা পরিচালক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান (বিএন) এ তথ্য নিশ্চিত করেছেন।
জানা যায়, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস অভয়াশ্রম এলাকার জাটকা সংরক্ষণে নিয়মিত অভিযানের পাশাপাশি মৎস্য আহরণ, পরিবহন,মজুদ ও বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ করে সরকার। সরকারের ওই নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ  কোস্টগার্ডের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা করা হয়।
কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা ও সহকারি গোয়েন্দা পরিচালক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান (বিএন) জানান,অভিযান পরিচালনার মাধ্যমে কোস্টগার্ড গত ২ মাসে  ২ কোটি ৫৯ লাখ ৮৭ হাজার ৫৫০ মিটার চরঘেরা জাল,  ১ হাজার ৬৪৫ পিস বেহুন্দি জাল ও ৬ কোটি ৩৬ লাখ ১৩ হাজার ৮৭৫ মিটার কারেন্ট জাল,জাটকা ১ লাখ ৫২ হাজার ৫৬০ কেজি জব্দ করে এবং ১২৮টি মাছ ধরার ট্রলারসহ ৪১৫ জন জেলেকে আটক করে।
এ কর্মকর্তা আরও জানান, বাংলাদেশ কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকায় চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে আসছে কোস্টগার্ড। 
তিনি জানান, প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকায় চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে আসছে। 
এছাড়াও কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন, মা ইলিশ রক্ষাসহ উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভয়াশ্রমগুলোতে মা মাছ রক্ষায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘণ্টা অব্যাহত আছে এবং থাকবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা